• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

গোলাপি বলের শঙ্কায়!


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ১৩, ২০১৯, ০১:২৬ পিএম
গোলাপি বলের শঙ্কায়!

ঢাকা : টেস্ট বিশ্বের গোলাপি বলে খেলার প্রচলন শুরু হয়েছে খুব বেশি দিন হয়নি। এই বল সম্পর্কে কোনো ধারণা নেই বাংলাদেশ দলের অধিনায়ক মুমিনুল হকের। ইমরুল কায়েস কিছুটা অনুশীলনের সুযোগ পেয়েছেন মিরপুরে। স্কোয়াডের কোনো খেলোয়াড় কখনো গোলাপি বলে ম্যাচ না খেলায় কিছুটা টেনশন বাংলাদেশ দলে।

রাসেল ডমিঙ্গো মনে করেন, একটা প্রস্তুতি ম্যাচ পেলে ক্রিকেটাররা কিছুটা ধারণা পেতেন সামনে ঠিক কী অপেক্ষা করছে। অবশ্য ভারতও এখন পর্যন্ত গোলাপি বলে খেলেনি।

ভারতের বিপক্ষে ইন্দোর টেস্ট দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপে অভিষেক হবে বাংলাদেশের। এই ম্যাচকে খেলোয়াড়রা কম গুরুত্ব দিচ্ছেন এমন না। তবে লাল বলের ক্রিকেটে নতুন করে অভ্যস্ত হওয়ার কিছু নেই। উপমহাদেশে খেলা বলে বড় পরিবর্তনের কোনো দরকারও দেখছেন না তারা। কিন্তু কলকাতায় প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলবে বাংলাদেশ।

দিলীপ ট্রফির তিনটি আসরে তারা গোলাপি বল দিয়ে খেলায় কিছুটা হলেও ধারণা আছে ভারতীয় ক্রিকেটারদের। তবে সেটা যে আহামরি কিছু, তা কিন্তু নয়।

প্রথম টেস্টের আগে ক্রিকেটারদের মনে ঘুরে ফিরে আসছে দ্বিতীয় টেস্টের কথা। ভারত সফরের শুরুতেই শেষ ম্যাচটি নিয়ে বেশি বলতে হয়েছিল বাংলাদেশের প্রধান কোচকে। তার কণ্ঠে ঝরেছিল কোনো প্রস্তুতি ম্যাচ না থাকার আক্ষেপ। ‘খুব ভালো হতো গোলাপি বলে যদি দুদিনের একটা ওয়ার্ম আপ ম্যাচ খেলা যেত।

দক্ষিণ আফ্রিকা দলের সঙ্গে আমার সময়ে অ্যাডিলেইড টেস্টের আগে গোলাপি বলে একটা দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলেছিলাম আমরা। প্রথম ও দ্বিতীয় টেস্টের মধ্যে মাত্র তিন দিনের ব্যবধান বলে কিছু খেলোয়াড়ের মধ্যে বেশ উদ্বেগ আছে। ট্রাভেলের পর অনুশীলনের জন্য সময় মোটে দুদিন। তৈরি হওয়ার তেমন সময় নেই।’

ভারতও কোনো দিবা-রাত্রির টেস্ট না খেলায় একটু সুবিধা দেখছেন ডমিঙ্গো। ‘আমাদের মতো এখানে ভারতের জন্যও একই ব্যাপার। তবে এই চ্যালেঞ্জকে সহজ করে নিতে হবে।’

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!