• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
বাল্য বিবাহ বন্ধে সহায়ক হবে সাইকেল

গোয়ালন্দে বাল্যবিয়েকে লাল কার্ড প্রদর্শন


রাজবাড়ী প্রতিনিধি আগস্ট ৪, ২০১৮, ০৮:০৮ পিএম
গোয়ালন্দে বাল্যবিয়েকে লাল কার্ড প্রদর্শন

রাজবাড়ী : বাল্যবিয়ে থেকে নিজেদের রক্ষা ও প্রতিরোধের প্রত্যয় নিয়ে লাল কার্ড প্রদর্শন করেছে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার সাহাজউদ্দিন মন্ডল ইনস্টিটিউটের ছাত্রীরা। ১৮ বছর আগে বিয়ে না করার শপথ নিয়ে এলাকার সকল বাল্য বিবাহ প্রতিরোধের ঘোষণা দেয় তারা।

শনিবার (৪ আগস্ট) দুপুরে বিদ্যালয়ে সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে এ শপথ নেয় ছাত্রীরা।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মো. আবু নাসার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এবিএম নুরুল ইসলাম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আব্দুস সালাম সিদ্দিকী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মাসুদুর রহমান, বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সভাপতি নির্মল কুমার চক্রবর্তী, প্রধান শিক্ষক আরিফা বেগম প্রমুখ।

বক্তারা জানান, বাল্য বিবাহের কারণে একজন মেয়ের সুন্দর ভবিষ্যতের অপমৃত্যু হয়। শিশু বয়সে যারা মা হচ্ছে, তাদের পরিবারে অশান্তি পিছু ছাড়ছে না। তাই শিশুদের বিপদের দিকে ঠেলে না দিয়ে লেখাপাড়া শেখানোর তাগিদ দেন তারা।

পরে বাল্যবিয়ে প্রতিরোধে বিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়। এই কমিটির কাজের সুবিধার জন্য তাদের হাতে দুইটি বাইসাইকেল তুলে দেয়া হয়। তাদের কাজ হবে এলাকায় যেখানেই বাল্যবিয়ের আয়োজন করা হবে, সেখানে গিয়ে তা বন্ধের চেষ্টা করা ও প্রশাসনকে অবহিত করা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!