• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

গোয়েন্দা কার্যালয়ে প্রসেনজিৎ-ঋতুপর্ণা


বিনোদন ডেস্ক জুলাই ২০, ২০১৯, ০৪:৫৮ পিএম
গোয়েন্দা কার্যালয়ে প্রসেনজিৎ-ঋতুপর্ণা

ঢাকা : ভারতের সবচেয়ে আলোচিত আর্থিক কেলেঙ্কারি ‘সারদা-রোজভ্যালি কাণ্ডে’ জড়িত থাকার অভিযোগে বাংলা চলচ্চিত্রের অন্যতম দুজন জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে গোয়েন্দা কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। শুক্রবার (১৯ জুলাই) সকাল থেকে জেরা করা হচ্ছে অভিনেতা প্রসেনজিৎকে।

এরআগে গতকাল ৮ ঘণ্টা জেরা করা হয় অভিনেত্রী ঋতুপর্ণাকে। বাজার থেকে বিভিন্ন প্রকল্পের কথা বলে প্রায় ৫০ হাজার কোটি টাকা তুলেছিল সারদা-রোজভ্যালী নামের দুটি সংস্থা। আর এই সংস্থার সঙ্গে দুই অভিনেতা-অভিনেত্রীর ঘনিষ্ঠ যোগাযোগ ছিল বলে অভিযোগ রয়েছে।

শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টায় নিজের আইনজীবীকে নিয়ে সল্টলেকের গোয়েন্দা দফতরে হাজির হন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। আলোচিত 'সারদা-রোজভ্যালি' কাণ্ডে' জড়িত থাকার অভিযোগে তাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হলে এদিন গোয়েন্দা দফতরে উপস্থিত হন তিনি।

অভিযোগ, রোজভ্যালি নামে সংশ্লিষ্ট চিটফান্ড প্রতিষ্ঠানের সঙ্গে বেশ কয়েকটি কাজ করেছেন প্রসেনজিৎ। এমনকি প্রতিষ্ঠানটির কর্ণধার গৌতম কুণ্ডুর সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ থাকায় তার সঙ্গে বেশ কয়েকবার বিদেশ ভ্রমণও করেছেন তিনি।

গোয়েন্দা সূত্রে জানা যায়, রোজভ্যালির সঙ্গে প্রসেজিৎ-এর ৭ থেকে ১০ কোটি টাকার আর্থিক লেনদেনের প্রমাণ পাওয়া গেছে। তবে, ঠিক কী কারণে ওই অর্থ প্রসেনজিৎ ও তার প্রতিষ্ঠানকে দেয়া হয়েছিল কিংবা অর্থের উৎস কী ছিল এসব বিষয়ে তাকে জেরার মাধ্যমে উত্তর খোঁজা হবে বলেও জানানো হয়।

এর আগে, বৃহস্পতিবার একই ঘটনায় সংশ্লিষ্টতার অভিযোগে দিনভর জেরা করা হয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনুগুপ্তকেও।

বাজার থেকে বিভিন্ন প্রকল্পের কথা বলে প্রায় ৫০ হাজার কোটি রুপি হাতিয়ে নেয় চিটফান্ড প্রতিষ্ঠান সারদা ও রোজভ্যালি। আর এই দুটি প্রতিষ্ঠানের সঙ্গেই প্রসেনজিৎ এবং ঋতুপর্ণার যোগাযোগ ছিল বলে অভিযোগ রয়েছে।

৭ ঘণ্টা গোয়েন্দাদের জেরার মুখে ঋতুপর্ণা : ভারতে অর্থ কেলেঙ্কারির ঘটনা সারদা-রোজভ্যালি কান্ডে গোয়েন্দাদের জেরার মুখে পড়েছেন টলিউডের জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। বৃহস্পতিবার এ জেরা চলেছে টানা সাড়ে ৭ ঘণ্টা !

ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গেছে, রোজভ্যালির খরচে বিদেশ ভ্রমণে গিয়েছিলেন ঋতুপর্ণা। কেন টলিউড অভিনেত্রীকে বিদেশ ভ্রমণের খরচ জোগালো গৌতম কুণ্ডুর সংস্থা, সে বিষয়ে তথ্য পেতেই ঋতুপর্ণাকে তলব করা হয়েছে। কয়েকটি সিনেমার স্বত্বা কেনে রোজভ্যালি। সেই প্রক্রিয়ায় মধ্যস্থতা করেছিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। সে বিষয়েও অভিনেত্রীকে জিজ্ঞাসাবাদ করে  ভারতের অর্থনৈতিক দুর্নীতি বিষয়ক তদন্তকারী সংস্থা এনফোর্সম্যান্ট ডিরেক্টোরিট (ইডি)।

গোয়েন্দা জেরার মুখে অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় : পশ্চিমবঙ্গের বেসরকারি অর্থলগ্নি সংস্থা রোজভ্যালি- এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) দপ্তরে হাজিরা দিলেন টলিউডের জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। আজ শুক্রবার সকালে কলকাতা-সংলগ্ন সল্টলেকের সিজিও কমপ্লেক্সে হাজির হন টলিউডের এই সুপারস্টার।

স্থানীয় সময় সকাল ১১টায় নিজের আইনজীবীকে নিয়ে সল্টলেকের গোয়েন্দা দপ্তরে উপস্থিত হন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তারপরেই ইডি দপ্তরের কর্মকর্তাদের জেরার মুখে বসেন তিনি।

সম্প্রতি পশ্চিমবঙ্গের অন্যতম বেসরকারি অর্থলগ্নি সংস্থা রোজভ্যালির কর্ণধার গৌতমকে জেরা করে ইডি। সেখানেই বেশকিছু সূত্র উঠে আসে তদন্তকারীদের হাতে। ইডি সূত্রে জানা গেছে, এদিন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বক্তব্য রেকর্ড করবেন তদন্তকারীরা।

এর আগে রোজভ্যালির একাধিক অনুষ্ঠানে উপস্থিত থাকতে দেখা গিয়েছিল প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে। কী কারণে তিনি সেসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তা জানতে চাওয়া হবে। স¤প্রতি জেলে গিয়ে গৌতমকে জেরা করে ইডি। এরপর এক চার্টার্ড অ্যাকাউন্টকে জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁদের কাছ থেকে যেসব সূত্র পেয়েছেন তদন্তকারীরা, তার ভিত্তিতেই প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে জেরা করা হবে বলে ইডি সূত্রে জানা গেছে।

তদন্তকারীরা মনে করছেন, হয়তো কোনো আর্থিক লেনদেন হয়ে থাকতে পারে দুপক্ষের মধ্যে। যদি তা হয়ে থাকে, তা কী কারণে হতো, তা খতিয়ে দেখা হবে। অভিনেতা কি আগে থেকে জানতেন রোজভ্যালি একটি ভুঁইফোঁড় সংস্থা, তা জানতেই ইডির তলব।

এর আগে গতকাল বৃহস্পতিবার ইডি দপ্তরে হাজিরা দেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। তাঁকে টানা ছয় ঘণ্টা জেরা করা হয়।

তবে এদিন ইডি দপ্তরে ঢোকার আগেই প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ইডি তদন্তে সাহায্য করবেন তিনি। প্রসঙ্গত, গত ৯ জুলাই ইডি তাঁকে হাজিরার জন্য নোটিশ পাঠায়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!