• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

গ্যাস চুরি বন্ধে বসছে স্মার্ট প্রিপেইড মিটার


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৯, ২০১৯, ১২:১৯ পিএম
গ্যাস চুরি বন্ধে বসছে স্মার্ট প্রিপেইড মিটার

ঢাকা : অবৈধ গ্যাস সংযোগ ও গ্যাস চুরি বন্ধ করতে এবার স্মার্ট প্রিপেইড মিটার বসানোর উদ্যোগ নিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি। আগামী তিন বছরের মধ্যে রাজধানীতে স্মার্ট প্রিপেইড মিটার বসানো হবে। সরাসরি মোবাইল ফোন থেকেই এই মিটার রিচার্জ করা যাবে।

জানা গেছে,  ঢাকার জরাজীর্ণ গ্যাসপাইপ লাইনগুলো নতুন করে বসানোর পাশাপাশি গ্রাহকদের জন্য আগামী তিন বছরের মধ্যে স্মার্ট প্রিপেইড মিটার বসাবে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি। এটি চালু হলে গ্রাহক কোনো বিক্রেতার কাছে যাওয়া ছাড়াই প্রিপেইড রিচার্জের মাধ্যমে গ্যাস পাবেন। তিতাসের গ্যাসের বিল দিতে গিয়ে অনেক গ্রাহককে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। সরকার এই বিড়ম্বনা থেকে মুক্তির জন্যই স্মার্ট মিটারের প্রচলন করছে।

নাম প্রকাশ না করার শর্তে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, তিতাস গ্যাসের গ্রাহকদের জন্য স্মার্ট প্রিপেইড মিটার চালুর পরিকল্পনা রয়েছে। এটি চালু হলে গ্রাহক কোনো বিক্রেতার কাছে যাওয়া ছাড়াই প্রিপেইড রিচার্জের মাধ্যমে গ্যাস পাবেন। এছাড়া রাষ্ট্রায়ত্ত এ প্রতিষ্ঠানটি জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের নির্দেশনায় ঢাকায় সাত হাজার কিলোমিটার গ্যাসলাইনের মধ্যে পাঁচ হাজার কিলোমিটার গ্যাসলাইনের পাইপ প্রতিস্থাপন করবে বলে জানান তিনি।

ওই বিভাগের সিনিয়র এক কর্মকর্তা বলেন, শুরুতে দুই হাজার কিলোমিটার গ্যাস পাইপলাইন প্রতিস্থাপন করা হবে এবং পরে পর্যায়ক্রমে পাঁচ হাজার কিলোমিটার পর্যন্ত প্রতিস্থাপন করা হবে। তিনি আরো জানান, প্রাথমিকভাবে দুই হাজার কিলোমিটারের যে গ্যাসের পাইপলাইন প্রতিস্থাপন করা হবে, তাতে ১২০০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। তিতাসের প্রকৌশলীরা এ প্রকল্পের নকশা নিয়ে ব্যস্ত রয়েছেন জানিয়ে ওই কর্মকর্তা বলেন, নকশা প্রস্তুত হলে তা অনুমোদনের জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ে উপস্থাপন করা হবে।

এ প্রসঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, গ্যাস পাইপলাইনের ছিদ্রগুলো পরীক্ষা করে এ প্রকল্প নেওয়া হয়েছে। ঢাকার গ্যাস পাইপলাইনের বেশিরভাগ ৩৫-৪০ বছরের পুরনো। এসবের সবই প্রায় জরাজীর্ণ হয়ে গেছে। তিনি আরো বলেন, পাইপালাইন প্রতিস্থাপন হলে বিভিন্ন ছিদ্র ও ব্যবস্থাপনা ত্রুটির (সিস্টেম লস) কারণে যে অপচয় হয় তা রোধ সম্ভব হবে।

ঢাকায় প্রতিদিন প্রায় ১৫০ মিলিয়ন কিউবিক ফুট গ্যাস চুরি হয় বলে জানতে পেরেছেন উল্লেখ করে তিনি বলেন, এ প্রকল্পের মাধ্যমে অবৈধ গ্যাস সংযোগসহ গ্যাস চুরি বন্ধ হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!