• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

গ্রন্থমেলায় একুশের হাওয়া


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২০, ২০১৮, ০৯:৪৩ পিএম
গ্রন্থমেলায় একুশের হাওয়া

ঢাকা: পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস ও একুশে ফেব্রুয়ারি। প্রতিবছর গ্রন্থমেলা শুরু হলে নির্দিষ্ট এ তিনদিনের জন্য অপেক্ষা করেন প্রকাশক-লেখকরা। এই তিন দিন মেলায় উপচেপড়া ভিড় থাকে। লোকজন প্রচুর বই কেনে। প্রকাশকদের মুখের হাসি চওড়া হয়। এবারও সংশ্লিষ্টদের মুখে সেই প্রত্যাশার কথা শোনা গেল। একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বুধবার আগত পাঠক-দর্শনার্থীতে মেলা ভরে উঠবে বলে তারা প্রত্যাশা করছেন।

মাসব্যাপী মেলার বৃহত্তম দিন থাকবে। অর্থাৎ সকাল ৮টা থেকে মেলা খোলা থাকবে। বন্ধ হবে রাত ৯টায়। এই দিনটাকে ঘিরে প্রকাশকদের মধ্যে যে বাড়তি উত্তেজনা বিরাজ করে, তা বোঝা গেল তাদের সঙ্গে কথা বলে। অন্যপ্রকাশের মেলা ইনচার্জ সানাউল কবির চৌধুরী কিরণ বলেন, মেলা এখন শেষের দিকে। যারা আসছেন তাদের বেশিরভাগই পাঠক-ক্রেতা। তবু একুশে ফেব্রুয়ারির আলাদা গুরুত্ব আছে। শেষবারের মতো মেলায় এই দিনই উপচেপড়া ভিড় থাকে। প্রচুর পাঠক-দর্শনার্থী আসেন। বই কেনেন।

শিশুতোষ গ্রন্থের লেখক আহমেদ রিয়াজ বলেন, মেলা আর একটা শুক্রবার পাবে। এদিন ভিড় থাকবে। এর বাইরে একুশে ফেব্রুয়ারিই বড় উপলক্ষ। মঙ্গলবার ২০তম দিনে মেলার কেনাবেচা স্বাভাবিক বলেই জানালেন প্রকাশকরা। আগতদের প্রায় সবাই পাঠক-ক্রেতা। 

নতুন বই: বাংলা একাডেমির দেওয়া তথ্যমতে, গতকাল গ্রন্থমেলায় নতুন বই প্রকাশিত হয়েছে ১২৪টি। কবিতা ৪৮টি, উপন্যাস ১৪টি, গল্প ১৯টি ও অন্যান্য গ্রন্থ ৪৩টি।

এর মধ্যে খায়রুল আলম সবুজের অনুবাদ ‘লিও টলস্টয়ের গল্প’ (বটেশ্বর বর্ণন), শাহনাজ মুন্নির কাব্যগ্রন্থ ‘কল্পকথার গল্প’ (দেশ পাবলিকেশন্স), ফেরদৌস হাসানের উপন্যাস ‘ভালোবাসি’ (সময় প্রকাশন), দন্ত্যস রওশনের শিশুতোষ গ্রন্থ ‘পরিদের নাচের টিচার’ (অ্যাডর্ন পাবলিকেশন), আহমেদ রিয়াজের ছোটগল্প ‘মা আমার মা’ (পাঞ্জেরী পাবলিকেশন্স) ও ফারুক ওয়াসিফের সাহিত্য সমালোচনা ‘জীবনানন্দের মায়াবাস্তব’ (আগামী প্রকাশনী) অন্যতম।

সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার ঘোষণা : বাংলা একাডেমি পরিচালিত ‘সৈয়দ ওয়ালীউল্লাহ পুরস্কার ২০১৭’ ঘোষণা করা হয়েছে গতকাল। পুরস্কার পেয়েছেন কানাডা-প্রবাসী কবি মাসুদ খান এবং যুক্তরাজ্য-প্রবাসী কবি মুজিব ইরম। আগামীকাল ২২ ফেব্র“য়ারি বাংলা একাডেমি আয়োজিত আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার দেওয়া হবে। 

অনুষ্ঠান : আজ ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। রাত ১২টা ৩০ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানের নেতৃত্বে বাংলা একাডেমির পক্ষ থেকে ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। 

সকাল ৭টা ৩০ মিনিটে একুশে গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে স্বরচিত কবিতা পাঠের আসর। সভাপতিত্ব করবেন কবি কামাল চৌধুরী। এ ছাড়া বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে অমর একুশে বক্তৃতা। ‘একুশে ফেব্র“য়ারির লক্ষ্য কী, অর্জনের পথ কোন দিকে’ শীর্ষক বক্তৃতা প্রদান করবেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। স্বাগত ভাষণ দেবেন অধ্যাপক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করবেন একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/জেএ

Wordbridge School
Link copied!