• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

গ্রামীন খেলাধুলা রক্ষায় কান্ট্রি গেমসের যাত্রা শুরু


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ৪, ২০১৮, ০৫:৫৭ পিএম
গ্রামীন খেলাধুলা রক্ষায় কান্ট্রি গেমসের যাত্রা শুরু

ছবি সৌজন্যে

ঢাকা: এক সময়ের জনপ্রিয় গোল্লাছুট,‌ বৌ‌ছি, কানামা‌ছি, সাতচারা, হাডুডু, নৌকা বাইচ, কুতকুত, দা‌ড়িয়া বান্ধা খেলা সম্পর্কে বর্তমান প্রজন্ম কতটুকু জানে? অথচ বাংলার ঐতিহ্যবাহী এই গ্রামীন খেলা শিশু‌দের মান‌সিক ও শারী‌রিক বিকা‌শে গুরুত্বপুর্ণ ভূমিকা রাখে। কিন্তু দুঃখের বিষয় এসব খেলা এখন বিলু‌প্তির প‌থে। অবশেষে এসব খেলাধুলা রক্ষায় আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো গ্রামীন খেলাধুলার সংগঠন বাংলাদেশ কান্ট্রি গেমস অ্যাসোসিয়েশন।

রোববার (৪ নভেম্বর ২০১৮) দুপুরে রাজধানীর বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ভবনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এই সংগঠনের আত্মপ্রকাশের ঘোষণা করেন সভাপতি বিশিষ্ট উন্নয়ন সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। তিনি বলেন, বিলুপ্ত ও বিপন্ন দেশীয় ঐতিহ্যবাহী খেলাধুলাকে দেশব্যাপী নিয়মিত অনুশীলনের মধ্যে আনাই অ্যাসোসিয়েশনের অন্যতম লক্ষ্য। বিশেষ করে দেশীয় খেলার ইতিহাস সংগ্রহ, শারিরীক, সামাজিক ও পারিপাশ্বিক উপযোগিতা নির্নয় করে দেশব্যাপী অনুশীলন চালু রাখার উদ্যোগ নেয়া হবে।

সংবাদ সম্মেলনে সংগঠনের এক বছরের কর্মপরিকল্পনা, অগ্রাধিকারভিত্তিতে হাতে নেয়া গ্রামীন বিভিন্ন খেলাধুলার বিবরণ তুলে ধরা হয়। অনুষ্ঠানে প্রবীন ক্রীড়া সাংবাদিক মো. কামরুজ্জামানকে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ কান্ট্রি গেমস এসোসিয়েশনের পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সহ সভাপতি নূরুল হাসান ফরিদী, আদিত্য শাহীন, সাধারণ সম্পাদক ফয়েজ আহমেদ প্রমুখ।

উল্লেখ্য, গত ১০ জুন ২০১৮ অনুষ্ঠিত জাতীয় ক্রীড়া পরিষদের নির্বাহী কমিটির সভায় বাংলাদেশ কান্ট্রি গেমস অ্যাসোসিয়েশনকে পরিষদের অধিভূক্তকরণের সিদ্ধান্ত হয় এবং ০১ জুলাই ২০১৮ প্রজ্ঞাপনের মাধ্যমে প্রকাশ করা হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!