• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ঘরে বসেই পড়ুন বাংলা একাডেমির বই


সাহিত্য সংস্কৃতি ডেস্ক জুলাই ১০, ২০১৮, ০৫:১৭ পিএম
ঘরে বসেই পড়ুন বাংলা একাডেমির বই

ঢাকা: ‘সবার জন্য জ্ঞান’-এই লক্ষ্যকে সামনে রেখে যাত্রা শুরু করল ‘বাংলা একাডেমি গ্রন্থাগার-অনলাইন’। বাংলা একাডেমি গ্রন্থাগারে সংরক্ষিত প্রায় লক্ষাধিক দুষ্প্রাপ্য বই থেকে বাছাই করা ‘এক লাখ পৃষ্ঠা’ সরাসরি ইন্টারনেটে পড়ার সুযোগ করে দেওয়াই এই অনলাইন উদ্যোগের প্রাথমিক উদ্দেশ্য।

মঙ্গলবার (১০ জুলাই) ওয়েবসাইট ও ডিজিটালাইজেশন কার্যক্রমের উদ্বোধন করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার। এসময় তাকে স্বাগত জানান বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

পৃথিবীর যে কোন প্রান্ত থেকে https://library.banglaacademy.org.bd/ এই ওয়েব ঠিকানায় ক্লিক করে সরাসরি ই-বুক পড়া ও ডাউনলোড করা যাবে। এই ওয়েবসাইটটি ডিজাইন করেছেন প্রিন্স আহমেদ। 

সপ্তাহখানেকের মধ্যে ১ লাখ পৃষ্ঠা আপলোড করা হবে। ৮০ হাজার পৃষ্ঠা এরই মধ্যে স্ক্যান করা হয়েছে। যা ই-বুক ফরমেটে প্রতিদিনই ওয়েবসাইটে আপলোড করা হচ্ছে।

এ ছাড়া বাংলা এাকডেমি গ্রন্থাগারকে ডিজিটালাইজড করার কাজও শুরু হয়েছে। পাঠক কম্পিউটার-প্রযুক্তি ব্যবহার করে খুব সহজেই গ্রন্থাগার ব্যবহার করার সুযোগ পাবেন।

এই অটোমেশনের কাজে বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন মো. মোবাশ্বির হোসাইন। এই কাজে কারিগরি সহায়তা করছে এডভান্স সফটওয়ার ডেভলাপমেন্ট কোম্পানি।

সোনালীনিউজ/জেডআরসি/জেএ

Wordbridge School
Link copied!