• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
আজ ভয়াল ১২ নভেম্বর

ঘূর্ণিঝড় গোর্কির আঘাতের ৪৮তম বার্ষিকী


নিউজ ডেস্ক নভেম্বর ১২, ২০১৮, ০৬:৫৩ পিএম
ঘূর্ণিঝড় গোর্কির আঘাতের ৪৮তম বার্ষিকী

ঢাকা : আজ ভয়াল ১২ নভেম্বর। বঙ্গোপসাগরের প্রবল ঘূর্ণিঝড় গোর্কির আঘাতের ৪৮তম বার্ষিকী। ১৯৭০ সালের আজকের দিনে গোর্কির আঘাতে বাংলাদেশের উপকূলীয় এলাকার ১৮টি জেলা প্রায় লণ্ডভণ্ড হয়ে যায়। প্রলয়ঙ্করী সেই ঘূর্ণিঝড়ে প্রাণ হারান পাঁচ লাখের বেশি মানুষ। প্রমত্ত জলোচ্ছ্বাসে ভেসে যায় লাখ লাখ গবাদি পশু, নিশ্চিহ্ন হয়ে যায় হাজার হাজার গ্রামের আমন ফসল।

১৯৭০ সালের ১১ নভেম্বর বুধবার সকাল থেকেই শুরু হয় গুঁড়িগুঁড়ি বৃষ্টি। পরদিন ১২ নভেম্বর বৃহস্পতিবার আবহাওয়া আরো খারাপ হয়। মাঝরাত থেকেই ফুঁসে ওঠে সমুদ্র। তীব্র বেগে লোকালয়ের দিকে ধেয়ে আসে পাহাড়সমান উঁচু ঢেউ। ভাসিয়ে নিয়ে যায় মানুষ, গবাদি পশু, বাড়িঘর, ক্ষেতের ফসল। পথে-প্রান্তরে, খোলা আকাশের নিচে পড়েছিল কেবল লাশ আর লাশ। এরপরের কয়েক দিন উপকূলীয় এলাকার বাতাসে ছিল শুধু লাশের গন্ধ।

১২ নভেম্বরের সেই ঘূর্ণিঝড়টি স্মরণকালের সবচেয়ে বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয়। তবে সেই বিপর্যয়কে আরো বেশি ভয়ঙ্কর করে তুলেছিল পাকিস্তান সরকারে ত্রাণ তৎপরতা। যার কারণে সে সময় আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় পাক সরকারকে। পড়তে হয় তীব্র গণ অসন্তোষের মুখে। বলা হয়ে থাকে, ওই গণ অসন্তোষ স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার আন্দোলনকে আরো গতিশীল করে। এক বছর পরেই আসে স্বাধীনতা।

তবে সেই দিনের ধ্বংসযজ্ঞের স্মৃতি আজো ভুলতে পারেনি মানুষ। প্রিয়জনকে হারিয়ে সেই ভয়াবহ স্মৃতি নিয়ে আজো বেঁচে রয়েছেন অনেকে। স্বজন হারানো সেই বিভীষিকাময় দিনটি মনে করতে চান না তারা আর। তবু বছর ঘুরে যখন দিনটি ফিরে আসে তখন হারানো স্বজনদের স্মরণে হয় আলোচনাসভা, সেমিনার, কোরানখানি ও মিলাদ মাহফিল। এবার রাজধানী ঢাকা ও স্থানীয় পর্যায়ে দিবসটি স্মরণ করতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!