• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনে আ. লীগ প্রার্থী জয়ী


চট্টগ্রাম প্রতিনিধি জানুয়ারি ১৩, ২০২০, ০৯:২৬ পিএম
চট্টগ্রাম-৮ আসনে উপনির্বাচনে আ. লীগ প্রার্থী জয়ী

চট্টগ্রাম: বিএনপি প্রার্থী আবু সুফিয়ানকে পরাজিত করে চট্টগ্রাম-৮ সংসদীয় আসনের উপনির্বাচনে ৮৭ হাজার ২৪৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দিন আহমদ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী আবু সুফিয়ান পেয়েছেন ১৭ হাজার ৯০৫ ভোট।

সোমবার (১৩ জানুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান নগরের জিমনেশিয়াম মাঠের অস্থায়ী কার্যালয়ে এ ফলাফল ঘোষণা করেন।

এর আগে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ আসনের ১৭০ কেন্দ্রের সবগুলোতেই ভোট হচ্ছে ইভিএমের (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) মাধ্যমে ভোটগ্রহণ করা হয়। ২২ দশমিক ৯৪ শতাংশ ভোট কাস্ট হয়েছে বলে জানান রিটার্নিং কর্মকর্তা।

এদিকে, সোমবার রাতে ফল ঘোষণার সময় জিমনেসিয়ামে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ও আওয়ামী লীগ প্রার্থী মোছলেম উদ্দীন আহমদসহ আওয়ামী লীগের শীর্ষ নেতারা উপস্থিত থাকলেও বিএনপির কেউই ছিলেন না। মঙ্গলবার বিকাল ৩টায় আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে।

এদিকে, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয় বিজিবি ও র‌্যাব। এ ছাড়া ১৬ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দুই জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিজিবির সঙ্গে মোবাইল টিমে ছিল। এর আগে রোববার বিকাল থেকেই বিজিবি নির্বাচনী এলাকার বিভিন্ন স্থানে টহল শুরু করে। গত বছরের ৭ নভেম্বর ভারতে চিকিৎসাধীন এই আসনের সংসদ সদস্য জাসদের কার্যকরী সভাপতি মঈনউদ্দীন খান বাদল মারা যাওয়ায় চট্টগ্রাম-৮ আসনটি শূন্য হয়। এর পর ১ ডিসেম্বর এ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭নং ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল, পশ্চিম ও পূর্ব গোমদণ্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া ও আহলা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত। মোট ভোটার ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন। শুধু বোয়ালখালী উপজেলায় ভোটার সংখ্যা ১ লাখ ৬৪ হাজার।

আর এ উপনির্বাচনে মোট ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তারা হলেন আওয়ামী লীগের মোছলেম উদ্দিন আহমদ ও বিএনপির মো. আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এসএম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ আহমদ, স্বতন্ত্র প্রার্থী এমদাদুল হক ও ন্যাপের বাপন দাশগুপ্ত।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!