• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামে সাকিবদের কী করার কথা ছিল, আর কী হচ্ছে!


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ৭, ২০১৯, ০৯:৪৪ পিএম
চট্টগ্রামে সাকিবদের কী করার কথা ছিল, আর কী হচ্ছে!

ঢাকা: চট্টগ্রামে সাকিব আল হাসানদের কী করার কথা ছিল আর কী হচ্ছে! চট্টগ্রাম টেস্টে ফেভারিটের তকমা গায়ে সেটে নেমেছিল বাংলাদেশ। এখন সেই দলটিকেই কিনা পরাজয় চোখ রাঙাচ্ছে। টেস্টের তিন দিনে বাংলাদেশ বোলিং বা ব্যাটিং কোন জায়গাতেই আফগানিস্তানের চেয়ে ভালো পারফর্ম করতে পারেনি। ফলে রশিদ খানের দল তিন দিনই দুরন্ত খেলে এখন বাংলাদেশকে হারানোর অপেক্ষায় রয়েছেন। এই টেস্টে সাকিব আল হাসানের দলকে বাঁচতে বৃষ্টির সাহায্য কামনা করা ছাড়া  আর কোনও উপায় নেই। আবহাওয়ার পূর্বাভাস বলছে, রোব ও সোমবার চট্টগ্রামে হতে পারে তুমুল বৃষ্টি। খেলা ভেসে যাওয়ারও সম্ভাবনা আছে। তা যদি হয় তাহলেই বরং বেঁচে যাবে বাংলাদেশ। 

শনিবার (৭ সেপ্টেম্বর) চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনটাও নিজেদের করে নিয়েছে আফগানিস্তান। বাংলাদেশকে ২০৫ রানে থামিয়ে দ্বিতীয় ইনিংসে তারা করে ফেলেছে আরও ২৩৭ রান। হাতে ২ উইকেট নিয়ে লিড হয়ে গেছে ৩৭৪ রানের। তৃতীয় দিনে ঘন কালো মেঘের কারণে আলোকস্বল্পতায় খেলা শেষ হয়েছে ২০ মিনিট আগেই। চট্টগ্রামের আকাশের এই গোমড়া মুখই এখন পারে বাংলাদেশকে উজ্জ্বল করতে।

কেননা কাজটা বাংলাদেশের জন্য প্রায় অসম্ভব। কিছু তথ্যই দিতে পারে প্রমাণ। আফগানিস্তানের লিড হয়ে গেছে ৩৭৪ রানের। অর্থাৎ এই মুহূর্তে আফগানরা ইনিংস ছেড়ে দিলে বাংলাদেশকে জিততে হলে করতে হবে ৩৭৫ রান। ১৪২ বছরের টেস্ট ইতিহাসে এর চেয়ে বেশি রান তাড়া করে জেতার ঘটনা আছে আর মাত্র ৭টি। নিশ্চিতভাবেই এই লিড আরও বেড়ে বাংলাদেশের লক্ষ্য আরও বড় হওয়ার কথা।

আর বাংলাদেশের সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড লিডের ধারেকাছেও নেই। ২০০৯ সালে গ্রানাডায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৭ রান তাড়া করে জিতেছিল বাংলাদেশ। যদি পরিসংখ্যানটা মেলাতে হয় চট্টগ্রামের মাঠ নিয়ে, তাহলে আরও হতাশার খবর আছে সাকিবদের জন্য। চট্টগ্রামে কখনোই রান তাড়া করে টেস্ট জিততে পারেনি বাংলাদেশ। এমনকি চতুর্থ ইনিংসে ৩৩১ রানের বেশি করতেও পারেনি। অর্থাৎ আফগানিস্তানকে হারাতে হলে রেকর্ড বই রীতিমতো ওলটপালট করতে হবে সাকিবদের।

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

Wordbridge School
Link copied!