• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

‘চলতি মাসেই ‘গুজব শনাক্তকরণ সেল’ এর কাজ শুরু’


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৯, ২০১৮, ০৬:৪৬ পিএম
‘চলতি মাসেই ‘গুজব শনাক্তকরণ সেল’ এর কাজ শুরু’

ফাইল ফটো

ঢাকা: তথ্যপ্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব শনাক্ত এবং এ বিষয়ে জনগণকে সরকারের পক্ষ থেকে তথ্য দিতে একটি মনিটরিংসেল গঠন করেছে সরকার। তথ্য অধিদপ্তরের উপ-প্রধান তথ্য অফিসার রিফাত জাফরীনকে প্রধান করে ৯ সদস্যের এই ‘গুজব শনাক্তকরণ সেল’ গঠন করা হয়েছে।

তিনি বলেন, তথ্য মন্ত্রণালয়ের অধীন তথ্য অধিদপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে এ সেল সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়মিত পর্যবেক্ষণ করবে। এ সেল চলতি মাসে কার্যক্রম শুরু করবে।

মঙ্গলবার (৯ অক্টোবর) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘গুজব শনাক্তকরণ সেল’র কার্যক্রম নির্ধারণ ও সহযোগিতা কার্যকরবিষয়ক সভায় এসব কথা বলেন তথ্যপ্রতিমন্ত্রী।

তারানা হালিম বলেন, ‘আমরা আশা করছি চলতি মাসেই তথ্য মন্ত্রণালয় কর্মকাণ্ড শুরু করে দেবে। আমরা যদি মনে করি তথ্য অধিদপ্তরের এ সেলের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য আরও একটি কমিটি গঠন করা প্রয়োজন। তাহলে আরও একটি উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হবে। এ সেলের কাজ হচ্ছে কোনোটি গুজব সেটা শনাক্ত করে মিডিয়াকে অভিহিত করা যে, এটি গুজব।

এটাতে আমাদের মূল চ্যালেঞ্জ হচ্ছে গুজব কোনটাকে আমরা ধরছি; গুজব হচ্ছে- এমন মিথ্যা বা অসত্য বা বানোয়াট তথ্য বা অতিরঞ্জন যেটির কারণে সাম্প্রদায়িক সম্প্রীতি ক্ষুণ্ণ হয়, রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত এবং রাষ্ট্র বিব্রতকর অবস্থায় পড়ে যায়। এবং যেটি যে কোনো একটি আন্দোলনকে ভিন্ন পথে প্রবাহিত করতে পারে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘এ কাজগুলো করার জন্য ইতিমধ্যে তথ্য অধিদপ্তর সিনিয়র তথ্য অফিসারকে প্রধান করে ৯ সদস্যের কমিটি গঠন করেছে। কমিটির অধীনে কাজ করবে আরও কয়েক কর্মকর্তা। এ সেলটিকে কার্যকর করার জন্য প্রথমে নির্ধারণ করা হবে- এ মহূর্তে অনলাইনে কোন গুজবগুলো ঘুরে বেড়াচ্ছে সেটা নির্ধারণ করা।

এগুলো আসলে গুজব কিনা সেটা নির্ধারণে আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন সংশ্লিষ্ট অঞ্চলে গিয়ে নিশ্চিত হবে। গুজব না হলে সেখানে আমাদের কিছু করার থাকবে না। গুজব হলেই আমরা জানাব যে এটি গুজব’ বলেন তারানা হালিম।

তিনি আরো বলেন, পরবর্তীতে গুজবগুলোর তালিকা তথ্য মন্ত্রণালয় থেকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মাধ্যমে কনটেন ব্লক বা ফিল্টার করার জন্য বিটিআরসির কাছে পাঠিয়ে দেব। গুরুত্ব বিবেচনায় আমরা এটি দৈনিক বা সাপ্তাহিকভাবে করতে পারি। এ জন্য তথ্য মন্ত্রণালয়সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিদের একসঙ্গে কাজ করতে হবে।’

এ সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরে বেড়ানো বিতর্কিত তথ্যকে নিউজের সোর্স হিসেবে ব্যবহার না করার জন্য গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান তথ্যপ্রতিমন্ত্রী।

এসময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থাসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!