• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চলে গেলেন জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত হকি খেলোয়াড় মহসিন


ক্রীড়া প্রতিবেদক মার্চ ২, ২০১৯, ০৮:৫৩ পিএম
চলে গেলেন জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত হকি খেলোয়াড় মহসিন

ছবি: সংগৃহীত

ঢাকা: পৃথিবীর মায়া ত্যাগ করে চির দিনের মতো চলে গেলেন জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত হকি খেলোয়াড় মো. মহসিন আর নেই। শনিবার সকালে রাজধানীর শাহবাগস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর।

১৯৪৮ সালের ১৯ ফেব্রুয়ারি ঢাকার মাহুতটুলীতে জন্মগ্রহণ করেন মো. মহসিন। তিনি শুধু জাতীয় হকি দলের খেলোয়াড়ই ছিলেন না, ফুটবলও খেলতেন। ছিলেন হকি কোচও। ১৯৬৭ ও ৬৮ সালে পূর্ব পাকিস্তান হকি একাদশের হয়ে খেলায় অংশগ্রহণ করেন মহসিন।

১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্লু প্রাপ্ত হন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম বিদেশ সফরকৃত জাতীয় হকি দলের সদস্য হিসেবে তিনি ভারত সফর করেন। ১৯৭৮ সালে বাংলাদেশ শ্রীলঙ্কা টেস্ট ম্যাচে অংশগ্রহণ করেন।

১৯৮৫ সালে দ্বিতীয় এশিয়া কাপে বাংলাদেশ দলের কোচের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ১৯৭২ সাল থেকে ১৯৮০ সাল পর্যন্ত আবাহনী ক্রীড়া চক্রের পক্ষে নিয়মিত হকি ও ফুটবল খেলায় অংশগ্রহণ করেছেন। ক্রীড়া ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তিনি ২০০৯ সলে জাতীয় ক্রীড়া পুরস্কারে ভুষিত হন।

কৃতি হকি তারকা ও জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত এই ক্রীড়াবিদের মৃত্যুতে বাংলাদেশ হকি ফেডারেশন গভীর শোক ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছে। ঢাকা আবাহনীও সাবেক এই হকি খেলোয়াড়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!