• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চাকরি স্থায়ী হয়নি সাড়ে ৫ হাজার শিক্ষকের


বিশেষ প্রতিনিধি আগস্ট ১২, ২০১৮, ০৩:০৬ পিএম
চাকরি স্থায়ী হয়নি সাড়ে ৫ হাজার শিক্ষকের

ঢাকা : আশ্বাসের পর ৭ মাস পেরিয়ে গেলেও চাকরি স্থায়ী হয়নি শিক্ষা মন্ত্রণালয়ের সেকায়েপ প্রকল্পের সাড়ে পাঁচ হাজার শিক্ষকের। সাত মাস ধরে কোনো বেতনভাতাও পাচ্ছেন না তারা। শিক্ষা মন্ত্রণালয় বলছে, চাকরি স্থায়ী করার প্রক্রিয়া চলছে।

বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ২০১৫ সালে ৩ বছর মেয়াদে সারাদেশের ৬৪টি জেলার একটি করে উপজেলার মাধ্যমিক পর্যায়ের ২ হাজার ১২টি স্কুল-মাদ্রাসায় ইংরেজি, গণিত ও বিজ্ঞান বিষয়ে সাড়ে ৫ হাজার অতিরিক্ত শিক্ষক নিয়োগ দেয়া হয়।

গাজীপুরের ভৃঙ্গরাজ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে ৬০০ জন শিক্ষার্থীর বিপরীতে ১২ জন শিক্ষক ছিল। সেকায়েপের এই প্রকল্পের আওতায় আসার পর এখানে তিনজন শিক্ষক দেয়া হয়। এর প্রভাবে গত তিন বছরে এই বিদ্যালয়ের এসএসসির পাশের হার ৩০ ভাগ বেড়েছে।

ভৃঙ্গরাজ বহুমুখী উচ্চ বিদ্যালয়ে একই ভাবে প্রকল্পের আওতাধীন সব বিদ্যালয়ের ফল গত তিন বছরে বেড়েছে। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর এসব শিক্ষকদের আশ্বাস দেয়া হয় চাকরি স্থায়ী করার। তবে এখন পর্যন্ত স্থায়ী হয় নি চাকরি। বিনা বেতনে চাকরি করে তারা মানবেতর জীবন কাটাচ্ছেন।

এদিকে শিক্ষাবিদরাও বলছেন এই প্রকল্পের আওতায় যোগ্যদের নিয়োগ দেয়া হয়েছিল। ফলে মাধ্যমিক স্তরে শিক্ষার মান বেড়েছে। তাই দ্রুত চাকরি স্থায়ী করার পরামর্শ তাদের।

শিক্ষা মন্ত্রণালয় ও এসব শিক্ষকদের বিষয়ে ইতিবাচক। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলছেন অর্থ ছাড় পাওয়া গেলেই নিয়োগ দেয়া যাবে। সেই প্রক্রিয়া চলছে।

এদিকে চাকরি স্থায়ী করতে আগস্ট মাসে কর্মসূচি দেয়ার কথা জানিয়েছেন প্রকল্পভিত্তিক এসব শিক্ষকরা।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!