• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চাকরির আবেদন ফি কমানোর দাবিতে রাস্তায় নামলেন ঢাবি শিক্ষার্থীরা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৯, ২০২০, ০২:০৬ পিএম
চাকরির আবেদন ফি কমানোর দাবিতে রাস্তায় নামলেন ঢাবি শিক্ষার্থীরা

ঢাকা: চাকরিতে নিয়োগ পরীক্ষার আবেদন ফি কমানোর দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা।

বুধবার (২৯ জানুয়ারি) সকালে ঢাবির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ‘সাধারণ চাকরি প্রার্থীগণ’ ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সহস্রাধিক চাকরি প্রার্থী অংশ নেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা ৯ম গ্রেডে ২০০ টাকা, ১০ম গ্রেড ১৫০ টাকা, ১১-১৪ গ্রেড ১০০ এবং ১৫-২০ গ্রেডের জন্য ৫০ টাকা আবেদন ফি নির্ধারণের দাবি জানান।

বর্তমানে সাধারণত ৯ম গ্রেডের জন্য এক হাজার টাকা, ১০ গ্রেডের জন্য ৫০০ টাকা, ১৭-২০ গ্রেড পর্যন্ত ২০০ টাকা আবেদন ফি নেয়া হয়। অনেক ক্ষেত্রে ১০ম গ্রেডে এক হাজার টাকা এবং ১৩-১৪ গ্রেডে ৭০০ টাকা আবেদন ফি নেয় কর্তৃপক্ষ।

মানববন্ধনে ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক শিক্ষার্থী মো. ইয়ামিন বলেন, যেখানে উন্নত দেশে বেকারদের ভাতা দেয়া হয়, সেখানে বেকার ভাতা দূরে থাক আমাদের থেকে অতিরিক্ত ফি নেয়া হয়। আমাদের বেকার ভাতা লাগবে না, একটাই দাবি নিয়োগে আবেদন ফি কমাতে হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর কাছে নিয়োগ আবেদন ফি কমিয়ে নিয়োগ পরীক্ষায় স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের সুযোগ করে দেয়ার আবেদন জানাই।

সমাজ বিজ্ঞানের শিক্ষার্থী তাসলিমা আক্তার বলেন, আমরা যারা বিশ্ববিদ্যালয়ে পড়ি তারা অনেকেই মধ্য এবং নিম্ম মধ্যবিত্ত পরিবারের সন্তান। এত টাকা দিয়ে নিয়োগ পরীক্ষায় আবেদন করা সম্ভব না।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!