• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

চার প্রতিষ্ঠানের কারসাজিতে অক্সিজেনের কৃত্রিম সংকট


নিজস্ব প্রতিবেদক জুন ১১, ২০২০, ১২:৪৩ এএম
চার প্রতিষ্ঠানের কারসাজিতে অক্সিজেনের কৃত্রিম সংকট

ঢাকা : করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে দেশে অক্সিজেন সরবরাহের চাহিদা বেড়ে গেছে। এই সুযোগে কৃত্রিম অক্সিজেনের সংকট তৈরি করছে কিছু অসাধু ব্যবসায়ী। তাদের কারসাজিতে ইতোমধ্যে চট্টগ্রামে অক্সিজেনের কৃত্রিম সংকট তৈরি হয়েছে।

বুধবার (১০ জুন) জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অনুসন্ধানে এমন তথ্যই উঠে এসেছে। অনুসন্ধানে দেখা যায়, অক্সিজেন উৎপাদনকারী প্রতিষ্ঠান পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করছে ঠিকই। কিন্তু সরবরাহকারী চার প্রতিষ্ঠানের কারসাজিতে এমন সংকট তৈরি হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হলো- বিসমিল্লাহ এন্টারপ্রাইজ, হাসান ট্রেডার্স, জিলানী অক্সিজেন লিমিটেড এবং মেসার্স ব্রাদার্স। এর আগে এদের মধ্যে অক্সিজেন সিলিন্ডারে টেম্বারিংয়ের কারণে বিসমিল্লাহ এন্টারপ্রাইজকে লাল তালিকাভুক্ত করেছিল ভ্রাম্যমাণ আদালত।

এ বিষয়ে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট (এসি ল্যান্ড) তৌহিদুল ইসলাম বলেন, প্রতিষ্ঠানগুলো অক্সিজেন মজুদ করে রাখায় হঠাৎ করেই চট্টগ্রামে সংকট তৈরি হয়েছে। তারা মূলত সীতাকুন্ডের পাঁচটি প্রতিষ্ঠান থেকে ইন্ডাস্ট্রিয়াল গ্রেডের অক্সিজেন সংগ্রহ করে। পরে সেগুলো মেডিকেল গ্রেডের অক্সিজেন হিসেবে চড়া দামে বিক্রি করে।

তিনি বলেন, ইন্ডাস্ট্রিয়াল গ্রেডের অক্সিজেনগুলোতে মেডিকেল গ্রেড অক্সিজেন প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘লিন্ডে বাংলাদেশের’ সিল বসিয়ে হাসপাতালসহ অন্যান্য জায়গায় তারা বিক্রি করে আসছিল। এখন অক্সিজেনের তীব্র চাহিদা থাকায় এটাকে তারা সুযোগ হিসেবে নিয়ে বাজারে কৃত্রিম সংকট তৈরি করেছে। প্রতি সিলিন্ডার ১৫ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত বিক্রি করছিল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!