• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চিত্রনায়ক ফারুকের প্রার্থীতা বাতিল চেয়ে পার্থের রিট শুনানি বুধবার


আদালত প্রতিবেদক ডিসেম্বর ২৫, ২০১৮, ০১:৪৬ পিএম
চিত্রনায়ক ফারুকের প্রার্থীতা বাতিল চেয়ে পার্থের রিট শুনানি বুধবার

ঢাকা : ঢাকা-১৭ আসনে আওয়ামী লীগ প্রার্থী চিত্রনায়ক আকবর হোসেন পাঠানের (ফারুক) প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট করেছেন ধানের শীষের প্রার্থী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ। বুধবার রিটের ওপর শুনানির জন্য দিন ধার্য করেছেন আদালত।

বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চে এ শুনানি হতে পারে।

ঋণ খেলাপি হওয়ার পরেও নির্বাচন কমিশনে ফারুকের মনোনয়ন বৈধ ঘোষণার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে সোমবার রিট আবেদনটি করেছেন পার্থের আইনজীবী সাজেদ শামীম।

রিট আবেদনে ফারুকের মনোনয়ন স্থগিতের পাশাপাশি নির্বাচন কমিশনে তার মনোনয়ন বৈধ ঘোষণার সিদ্ধান্ত কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানাতে রুল জারির নির্দেশনা চাওয়া হয়েছে।

সোমবার হাইকোর্টর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত অবকাশকালীন দ্বৈত বেঞ্চে রিট আবেদনটি উপস্থাপন করা হলে আদালত বুধবার শুনানির দিন ধার্য করেন। ওইদিন রিট আবেদনটি কার্যতালিকতার শীর্ষে থাকবে বলে জানান পার্থের আইনজীবী।

রিটের বিষয়ে বিজেপি সভাপতি আন্দালিভ রহমান পার্থের ভাষ্য, আওয়ামী লীগ প্রার্থী একজন ঋণ খেলাপি। অথচ ইসি তার মনোনয়ন বৈধ বলে রায় দিয়েছে। এটা কীভাবে সম্ভব? যেখানে সর্বোচ্চ আদালতের প্রতিষ্ঠিত নীতি হলো ঋণ খেলাপি হয়ে কেন্দ্রীয় ব্যাংকের তালিকায় নাম থাকলে তার মনোনয়ন বাতিল হবে।

তিনি আরও অভিযোগ করেন নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ফারুকের কোনো হলফনামা নেই। হলফনামা কে গায়েব করলে এমন প্রশ্ন তুলেন ব্যারিস্টার পার্থ।

গুলশান, বনানী, ঢাকা সেনানিবাস ও ভাষানটেকের কিছু অংশ নিয়ে গঠিত রাজধানীর এই গুরুত্বপূর্ণ আসনে এবার বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থী নির্বাচন করছেন। এ আসনে লড়ছেন মহাজোটের দুই প্রার্থী জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ (লাঙ্গল) ও আওয়ামী লীগ থেকে মনোনিত চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক। একই আসনে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের প্রার্থী হিসেবে ধানের শীষ নিয়ে ভোট করছেন আন্দালিব রহমান পার্থ।

এছাড়া এ আসনে লড়বেন তৃণমূল বিএনপির সভাপতি ও বিএনপির সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!