• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

চুনার দুর্গে বন্দি প্রিয়ঙ্কা গান্ধী


নিজস্ব প্রতিবেদক জুলাই ২০, ২০১৯, ১২:২২ পিএম
চুনার দুর্গে বন্দি প্রিয়ঙ্কা গান্ধী

ঢাকা : জরুরি অবস্থার পরে ভোটে হেরে যান ইন্দিরা গান্ধী। সেই হারের পাঁচ মাসের মধ্যে এক দিন মধ্যরাতে তিনি পৌঁছে যান বিহারের বেলচী গ্রামে। তা-ও হাতির পিঠে চেপে! সেখানে উচ্চবর্ণের হাতে খুন হন ১১ জন দলিত।

অনেকেই বলেন, তিন বছরের মাথায় ইন্দিরার ক্ষমতায় ফেরার পিছনে সেই মধ্যরাতের যাত্রা অনেকটাই কাজে লেগেছিল।

বিয়াল্লিশ বছর পরে সে পথই নিলেন ইন্দিরার নাতনি, প্রিয়ঙ্কা গান্ধী ভদ্র। যার মধ্যে অনেকেই ইন্দিরার ছায়া দেখেন। লোকসভায় হারের পরে রাহুল গান্ধীর ইস্তফায় ছন্নছাড়া অবস্থা কংগ্রেসের। এমন এক পরিস্থিতিতে বড় ঝাঁকুনি দিলেন প্রিয়ঙ্কা।
 
দু’দিন আগে উত্তরপ্রদেশের সোনভদ্রের এক গ্রামে জমি বিবাদে দশ জন আদিবাসীকে গুলি করে খুন করা হয়। বারাণসীর হাসপাতালে এখনো অনেক আহতের চিকিৎসা হচ্ছে। গত কাল কংগ্রেস প্রতিনিধিদের সোনভদ্রে পাঠিয়ে প্রিয়ঙ্কা সিদ্ধান্ত নেন, আজ নিহতদের পরিবারের পাশে দাঁড়াবেন। সকালে বারাণসী বিমানবন্দরে নেমে প্রথমে হাসপাতালে আহতদের সঙ্গে দেখা করেন। সেখান থেকে সড়ক পথে রওনা দেন সোনভদ্রের উদ্দেশে। মির্জাপুর পৌঁছতেই যোগী আদিত্যনাথের পুলিশ তাকে আটকায়।

প্রথম সংঘাত সেখানেই। গাড়ি থেকে নেমে প্রিয়ঙ্কা পুলিশকে প্রশ্ন করেন, ‘আইনের কোন ধারায় আটকানো হচ্ছে?’ পুলিশ জানায়, সোনভদ্রে ১৪৪ ধারা জারি। প্রিয়ঙ্কা বলেন, ‘বেশ, তা হলে তিন জনকে নিয়েই যাব। কোনও আইন ভাঙবে না।’ পুলিশ তাতেও অনুমতি দিল না। প্রিয়ঙ্কার প্রশ্ন, ‘আমাকে আটকাচ্ছেন, কোনও লিখিত নির্দেশ আছে?’ পুলিশ বলে, ‘‘উপর থেকে ফোন এসেছে।’’ কার ফোন? জবাব নেই!

বেলা গড়াল। নাছোড় প্রিয়ঙ্কাকে শেষ পর্যন্ত গাড়িতে তুলে পুলিশ নিয়ে গেল ‘অজ্ঞাতবাসে’। গাড়িতে বসে প্রিয়ঙ্কা বললেন, ‘‘আমি জানি না, কোথায় নিয়ে যাওয়া হচ্ছে!’

জানা গেল, প্রিয়ঙ্কাকে ‘আটক’করে চুনার দুর্গের অতিথিশালায় রাখা হয়েছে। কংগ্রেস বলল, আটক নয়, গ্রেফতার করা হয়েছে।

টুইটারে রাহুল বলেন, ‘প্রিয়ঙ্কাকে অনৈতিক গ্রেফতার উদ্বেগের। ১০ জন আদিবাসী কৃষককে নির্মমভাবে গুলি করে মারা হয়েছে। তাদের পরিবারের সঙ্গে দেখা করতে না দেয়া ক্ষমতার স্বেচ্ছাচারিতা।’

ঝাঁকুনি খাওয়া কংগ্রেস নেতারা দিল্লিতে বৈঠক বসলেন। সংগঠনের দায়িত্বে থাকা নেতা কে সি বেণুগোপাল সব রাজ্য কংগ্রেসকে অবিলম্বে পথে নামার নির্দেশ দিলেন।

নড়ে বসে বিজেপি নেতৃত্ব, বার্তা পাঠালেন যোগীর কাছে : ‘সামলান।’ যোগী পাল্টা কংগ্রেসকে দুষে বললেন, এই জমির বিবাদ শুরু ১৯৫৫ সালে। একটি কমিটি এ নিয়ে তদন্ত করবে। তিনি নিজেও নজর রাখছেন। ক্ষতিপূরণ দেয়া হয়েছে।

সন্ধ্যায় প্রিয়ঙ্কাকে ৫০ হাজার টাকা মুচলেকার বিনিময়ে মুক্তির প্রস্তাব দেয় যোগী সরকার। গেস্ট হাউসের আলো, পানি বন্ধ করে দেয়া হয়। কিন্তু অনড় প্রিয়ঙ্কা বলেন, ‘এখানেই দশ দিন থাকতে হলে থাকব। কিন্তু নিহতের পরিবারের সঙ্গে দেখা না করে একচুলও নড়ব না।’ তার কথায়, ‘আজ হাসপাতালে একটি ১৭ বছরের বাচ্চাকে দেখলাম। পেটে গুলি লেগেছে। আমার সন্তানের বয়সী। তার মা-ও পাশের বেডে শুয়ে। রাজ্যের আইন কোথায়?’

শনিবার তফসিলি জনজাতি জাতীয় কমিশনের চেয়ারম্যান নন্দ কুমার সাঁই ছুটছেন সোনভদ্রে। কংগ্রেস নেতারা বলছেন, ‘এটাই তো দরকার ছিল গত দেড় মাস ধরে। রাহুল যেটি করলেন না, তার বোন করে দেখাচ্ছেন। গোটা দলকে জাগিয়ে দিয়েছেন। রাহুল যখন আগ্রহ দেখাচ্ছেন না, প্রিয়ঙ্কাকেই দলের সভাপতি করা হোক।’

অনৈতিকভাবে আটক করা হলো প্রিয়াঙ্কাকে : উত্তরপ্রদেশের সোনভদ্রে যাওয়ার পথে আটক প্রিয়াঙ্কা গান্ধী। উত্তরপ্রদেশের নারায়ণপুরে আটকানো হয় প্রিয়াঙ্কা গান্ধীকে। বৃহস্পতিবার সোনভদ্রে জমি বিবাদে নিহত হন ১০ জন। নিহতদের পরিবারের সঙ্গে শুক্রবার (১৯ জুলাই) দেখা করতে যাচ্ছিলেন প্রিয়াঙ্কা।

কংগ্রেসের টুইট বার্তায়, ‌‘ভয় দেখিয়ে কংগ্রেসকে রোখা যাবে না’। কংগ্রেসের মদতেই সোনভদ্রে সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে অভিযোগ করেছেন উত্তরপ্রদেশের মুখ‍্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথ।

এই ঘটনার তীব্র নিন্দা করে টুইট করেছেন রাহুল গান্ধী। অনৈতিকভাবে আটক করা হয় প্রিয়াঙ্কাকে। উত্তরপ্রদেশ এখন একটি অস্থির রাজ্য। ক্ষমতার অপব্যবহার রাজ্য সরকারের। নিহত ১০ আদিবাসীকে গুলি করে মারা হলো। উত্তরপ্রদেশে সাধারণ মানুষের নিরাপত্তার অভাব।

আটক প্রিয়াঙ্কা গান্ধী : ভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী পুলিশের হাতে আটক হয়েছেন। চলতি সপ্তাহে জমি নিয়ে বিরোধের জেরে দেশটির উত্তর প্রদেশের পূর্বাঞ্চলীয় সোনভদ্রা জেলায় নারীসহ ১০ জনকে গুলি করে হত্যার ঘটনা ঘটে। এলোপাতাড়ি গুলি করে নিরীহ উপজাতীয়দের হত্যার ঘটনার প্রতিবাদ জানাতে গিয়েই আটক হয়েছেন প্রিয়াংকা।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে জানানো হয়েছে শুক্রবার (১৯ জুলাই) উত্তরপ্রদেশের সোনভদ্র যাওয়ার পথে মির্জাপুরে প্রিয়াংকার পথ আটকায় পুলিশ। এসময় নিহতদের পরিবারের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন প্রিয়াঙ্কা।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, সোনভদ্রায় যাওয়ার পথে প্রিয়াঙ্কার গাড়ি থামানো হয়। প্রিয়াঙ্কা জায়গা থেকে সরে যেতে অস্বীকৃতি জানালে তাকে আটক করে সরকারি গাড়িতে তোলা হয়। তখন তিনি বলেন, আমি জানি না তারা আমাকে কোথায় নিয়ে যাচ্ছে। আমরা যেকোনো জায়গায় যেতে রাজি।

কংগ্রেসের উত্তর প্রদেশের পূর্বাঞ্চলের দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে আজ সকালে সোনভদ্রার কাছে মির্জাপুরে রাস্তার পাশে বসে থাকতে দেখা যায়। এ সময় কংগ্রেস কর্মী ও তার নিরাপত্তাকর্মীরা তাকে ঘিরে রেখেছিলেন।

সাংবাদিকদের কাছে প্রিয়াঙ্কা গান্ধী বলেছেন, আমি শুধু ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে চেয়েছিলাম। পুরো পরিবারকে নির্মমভাবে গুলি করে মারা হয়েছে। তাদের মধ্যে আমার সন্তানের বয়সী একজন হাসপাতালে শুয়ে আছে। কোন আইনের ভিত্তিতে আমাকে এখানে আটকানো হয়েছে, তা বলুন।

প্রিয়াঙ্কার ওই সফরের আগে সোনভদ্রা এলাকায় জমায়েত নিষিদ্ধ করা হচ্ছে বলে শোনা যায়।

প্রিয়াঙ্কা বলেন, তাকে বলা হয়েছে যে তিনি বারানসি থেকে সোনভদ্রায় যেতে পারবেন না। আমি এখানে শান্তিপূর্ণভাবে বসে আছি। কেউ কি আমাকে ওই আদেশের কপি দেখাতে পারবেন?

সোনভদ্রার ওই ঘটনায় আহত ব্যক্তিদের দেখতে আজ সকালে হাসপাতালে যান প্রিয়াঙ্কা। ৩৬ একর জমিকে কেন্দ্র করে গুজ্জার ও গন্ড সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষে ১০ জন মারা যায় এবং ২৪ জন আহত হয়। যোগী দত্ত নামের এক গ্রামপ্রধান কৃষকদের ওপর গুলি ছোড়েন। জমি দখল করতে ২০০ লোক ও ৩২ ট্রাক্টর ট্রলি আনেন তিনি। জমি দখলে বাধা পেলে আধঘণ্টার বেশি সময় ধরে গুলি ছোড়েন তিনি।

এ ঘটনায় ২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। যোগী দত্ত ও তার ভাইসহ ৭৮ জনকে আসামি করা হয়েছে।

ঘটনার দিন প্রিয়াঙ্কা গান্ধী এক টুইটে বলেন, বিজেপি শাসিত রাজ্যে অপরাধীদের আত্মবিশ্বাস এতটাই বেড়েছে যে তারা দিনের আলোতে হত্যাযজ্ঞ চালাচ্ছে। উবমা গ্রামের ভূমিদস্যুদের হাতে এভাবে খুনের ঘটনা হৃদয়বিদারক। প্রশাসন ও মুখ্যমন্ত্রী ঘুমাচ্ছেন। এভাবেই কি রাজ্য অপরাধমুক্ত হবে?

আজকের ঘটনার জন্য যোগী আদিত্য নাথ কংগ্রেসকে দায়ী করেন। তিনি বলেন, কংগ্রেস সরকার অতীতে ভূমিদস্যুদের যে সুরক্ষা দিয়েছে, সোনভদ্রার ঘটনা তার একটি উদাহরণ।

এদিকে, বোনকে আটকের নিন্দা জানিয়েছেন কংগ্রেসের বিদায়ী সভাপতি রাহুল গান্ধী।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!