• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
আপনিও চেখে দেখুন!

চুমুর চেয়েও বেশি উত্তেজনা তৈরি করে কোন খাবার, জানেন?


লাইফস্টাইল ডেস্ক আগস্ট ৪, ২০১৮, ০৬:২৫ পিএম
চুমুর চেয়েও বেশি উত্তেজনা তৈরি করে কোন খাবার, জানেন?

ঢাকা : চুমু খেলে শরীর-মনে ছড়িয়ে পড়ে গভীর উত্তেজনা। কিন্তু তার চেয়েও বেশি উত্তেজনা সৃষ্টি হয় কী খেলে, জানেন? শরীরী প্রেমের গভীর চুম্বন মানুষকে পৌঁছে দেয় উত্তেজনার শীর্ষে। আমাদের প্রচলিত ধারণা এমনই। কিন্তু এমন খাবারও রয়েছে, যা আপনার শরীরে-মনে ছড়িয়ে দিতে পারে এমন উত্তেজনা, যা হারিয়ে দেবে প্রেমিক-প্রেমিকার চুম্বনকেও।

গবেষণা বলছে, চুমু খেলে মানুষের মস্তিষ্কে যে উত্তেজনার সৃষ্টি হয়, প্রায় সমগোত্রীয় উত্তেজনা দেখা যায় চকোলেট খেলেও। কিন্তু উত্তেজনার পরিমাণে চুম্বনকে হারিয়ে দেয় চকোলেট। হারিয়ে দেয় উত্তেজনার স্থায়িত্বেও। চকোলেটের উত্তেজনা চুম্বনের থেকে ঢের বেশি স্থায়ী হয়।

সাসেক্স বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন গবেষক ডেভিড লুইসের গবেষণা জানাচ্ছে আমাদের শরীরে কীভাবে এই জাদুক্রিয়াটি করে চকোলেট?

চকোলেটের এই উত্তেজক ভূমিকার পিছনে রয়েছে ৪টি নির্দিষ্ট কারণ-
১। চকোলেটের মুল উপাদান চিনি আর স্নেহ পদার্থ। এই দুটির প্রভাবে মস্তিষ্কে ডোপামাইন ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে তৈরি হয় অধিক আবেশ।
২। চকোলেটে থাকে ক্যাফিন এবং থিওব্রোমাইন। মস্তিষ্কে উদ্দীপক হিসেবে এরা কাজ করে। রক্তচাপ ও হৃদস্পন্দন বাড়িয়ে দেয়।
৩। চকোলেটের বহির্গাত্র থেকে পাওয়া নরম স্পর্শও এই ক্ষেত্রে বিশেষ গুরুত্বপূর্ণ। তার মুখে দিলেই মানবদেহের উষ্ণতায় গলে যাওয়া গভীর এক যৌন অনুভূতি দেয়।
৪। চকোলেটের ধীরে ধীরে গলে যাওয়া কেবল উপভোগের মাত্রা ও সময়টাই যে বাড়ায়, তা নয়। তার গন্ধও ক্রমে আমাদের উদ্দীপিত করতে থাকে। অভিজ্ঞ ব্যক্তি মাত্রেই জানবেন, যা চুম্বনেরও অন্যতম বৈশিষ্ট্য।

সোনালীনিউজ/আরজে

Wordbridge School
Link copied!