• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

চুম্বকের খেলায় গাঢ় হয় প্রেম!


ফিচার ডেস্ক জুন ২৯, ২০১৬, ১২:৩৫ পিএম
চুম্বকের খেলায় গাঢ় হয় প্রেম!

কথায় বলে ভালবাসায় বাড়ে ভালবাসা। সে কথা তো সত্যি। তবু কোনও কোনও সম্পর্ক অনেক গাঢ় হয়। কোথাও বা অন্তরঙ্গতা একটু কম। আসলে প্রতিটি সম্পর্কই আলাদা। দু’টো মানুষ─ তাদের রুচি, ভাল লাগা, মন্দ লাগা নিয়ে জড়িয়ে পড়েন একটা সম্পর্কে। তারপর একটু কম্প্রোমাইজ, একটু অ্যাডজাস্টমেন্ট করে দুজনে মিলে ইউনিট হওয়ার চেষ্টা। কিন্তু এই দু’য়ে মিলে এক হয়ে ওঠার ক্ষেত্রেও দেখা যায় কোথাও সংলগ্নতা একটু বেশি, কোথাও বা কম।

এর কারণ সে নিয়ে বিস্তর গবেষণা হয়েছে। কীভাবে এই দূরত্ব মেটানো যায় তা নিয়েও আলোচনা কম হয়নি। কিন্তু এবার সম্পর্কের ক্ষেত্রে এক নয়া আবিষ্কারের দিগন্ত খুলল। বিজ্ঞানীরা বলছেন চুম্বক বা ম্যাগনেটিক ব্লক নিয়ে খেললে প্রেমিক-প্রেমিকার মধ্যে বন্ধন অনেক দৃঢ় হয়।

মানবদেহে চৌম্বকক্ষেত্রের বিরাট প্রভাব আছে। নানা রোগব্যাধির ক্ষেত্রেও এ জিনিস প্রযোজ্য। কিন্তু তা যে ভালবাসার মতো আবেগধর্মী বিষয়েও প্রযোজ্য এটা জানা ছিল না। আসলে পুরোটা আবেগধর্মীও নয়। ‘লাভ ইজ আ ফিজিক্যাল ফোর্স’-এ কথাও বহুল প্রচারিত।

গবেষকরা এটারই একটা বাস্তব পরীক্ষা করেছেন। বাস্তবে এই ফিজিক্যাল ফোর্সের প্রতীক হিসেবেই চুম্বককে বেছে নেওয়া হয়েছে। বেশ কয়েকজন প্রেমিক-প্রেমিকার উপর একটা পরীক্ষা চালানো হয়।

কীরকম পরীক্ষা? তাদের কয়েকজনকে এরকম ‘ম্যাগনেটিক ব্লক’ দেওয়া হয়েছিল যেগুলো পরস্পরকে আকর্ষণ করে। কয়েকজনের হাতে ছিল পরস্পর বিকর্ষণ করে এমন ‘ম্যাগনেটিক ব্লক’। আর কয়েকজনের হাতে ছিল সাধারণ ব্লক। এই অবস্থায় তাদের বেশ কিছুক্ষণ সময় কাটাতে বলা হয়। দেখা যায় আকর্ষণ করে ব্লক যাদের হাতে ছিল তাদের মধ্যেই অনুরাগ প্রবল।

মোট ১২০ জন কাপল, যাদের বয়স ১৮ থেকে ২২-এর মধ্যে, তাদের উপর এই সমীক্ষার পর ১৫০ জনের উপর আবার একটা পরীক্ষা করা হয়। এক্ষেত্রে শুধু চুম্বক ও চুম্বক নয় এরকম ব্লক হাতে দেওয়া হয়। এবারও ফলাফল দেখা গেল সেই একই। এরপরই সিদ্ধান্তে পৌঁছনো হয় যে, চুম্বক নিয়ে খেললে সত্যিই সম্পর্কে অনুরাগ, অন্তরঙ্গতা বাড়ে। তবে দুটো ‘ম্যাগনেটিক ব্লক’ হতে হবে এরকম যেগুলি পরস্পরকে আকর্ষণ করে।

সম্পর্কের ভাঙা-গড়া নিয়ে অনেক তত্বকথাই তো প্রচলিত। সম্পর্ক ভাল রাখতে অনেকে অনেক কিছুই করে থাকেন। এই সামান্য জিনিসে যদি তা সম্ভব হয় তবে মন্দ কী!

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!