• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

চুরির অভিযোগে বাতিল ‘বৃহন্নলা’র জাতীয়


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৭, ২০১৬, ০৪:৪৯ পিএম
চুরির অভিযোগে বাতিল ‘বৃহন্নলা’র জাতীয়

বিনোদন রিপোর্টার

পরিচালক মুরাদ পারভেজের বিরুদ্ধে কাহিনী চুরির অভিযোগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪ বিজয়ী তালিকা থেকে বাদ দেয়া হয়েছে ফেরদৌস এবং সোহানা সাবা অভিনীত ‘বৃহন্নলা’। নকলের অভিযোগের সত্যতা পাওয়ায় সেরা চলচ্চিত্র, সেরা কাহিনিকার এবং সেরা সংলাপ রচয়িতা বিভাগে পুরস্কারের জন্য নির্বাচিত হলেও শেষ পর্যন্ত সবগুলোই বাতিল করা হয়।

মুরাদ পারভেজের কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনায় সরকারি অনুদানের ছবি ‘বৃহন্নলা’র মূল কাহিনি পশ্চিমবঙ্গের সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের ছোটগল্প ‘গাছটি বলেছিল’থেকে নেয়া। কিন্তু মুরাদ পারভেজ কাহিনিকার হিসেবে নিজের নাম ব্যবহার করেছেন। দুই মাস ধরে এ নিয়ে ব্যাপক সমালোচনার পর এই সিদ্ধান্ত নেয় জুরি বোর্ড।

জুরি বোর্ডের এক সভায় ‘বৃহন্নলা’র তিনটি পুরস্কার বাতিলের সিদ্ধান্ত হয়। একই সঙ্গে পরিচালক মুরাদ পারভেজের বিরুদ্ধে চুরির অভিযোগ প্রমাণিত হওয়ায় জরিমানাও করা হয়েছে বলে জানা গেছে। এদিকে মুরাদ পারভেজের কাছ থেকে ‘বৃহন্নলা’ নির্মাণের জন্য সরকারি অনুদানের ২৪ লাখ টাকা সুদে-আসলে জরিমানা করা হবে।

অন্যদিকে ‘বৃহন্নলা’র পুরস্কার বাতিল হওয়ায় দ্বিতীয় অবস্থানে থাকা মাসুদ পথিকের ‘নেক্কাবরের মহাপ্রয়াণ’হতে যাচ্ছে ২০১৪ সালের সেরা চলচ্চিত্র। আর সেরা কাহিনীকার হচ্ছেন ‘মেঘমল্লা’র ছবির জন্য আখতারুজ্জামান ইলিয়াস ও একই ছবির জন্য জাহিদুর রহিম অঞ্জন পাচ্ছেন সেরা সংলাপ রচয়িতা পুরস্কার। আর বাকি সব ঘোষিত পুরস্কার ঠিকই থাকছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!