• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ছদ্মবেশে সক্রিয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৯, ২০১৬, ০১:১৬ পিএম
ছদ্মবেশে সক্রিয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

ছদ্মবেশে সক্রিয় এখন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পেশাদার অপরাধীদের ধরতেই তাদের এই কৌশল পরিবর্তন বলে জানা গেছে। পুরুষ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি এবার মাঠে নেমেছেন নারী পুলিশ সদস্যরাও। মানসিক ভারসাম্যহীন, দিনমজুর, হকার, রিকশাচালক এমনকি গৃহপরিচারিকার ছদ্মবেশও ধারণ করছেন তারা। সতর্ক অবস্থান নিয়েছেন রাজধানীর প্রবেশপথগুলো ছাড়াও বিভিন্ন পয়েন্টে।

এ ছাড়া বিভিন্ন তৈরি পোশাক কারখানায়ও শ্রমিকের ছদ্মবেশে রয়েছেন গোয়েন্দা সংস্থার সোর্স। প্রধান প্রধান কারাগারে হাজতি বা কয়েদির বেশেও রয়েছে তাদের তীক্ষ্ণ নজরদারি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পুলিশ ও র‌্যাবের নারী সদস্যরা বখাটে ও ছিনতাইকারী ধরতে ছদ্মবেশ ধারণ করে থাকেন। তারা যেমন রাস্তায় রিকশায় করে ঘুরে বেড়ান, তেমনিভাবে থাকে বিপণিবিতানেও। ঈদের সময় এমন ছদ্মবেশীরা বেশি সরব হন। আবার বর্ষবরণ অনুষ্ঠানস্থল, ঈদ জামাত ও পূজার অনুষ্ঠানেও এরা দায়িত্বে থাকেন ছদ্মবেশে। এ ছাড়া সরকারি হাসপাতালগুলোতে সংঘবদ্ধ দালালচক্রের সদস্যদের ধরতে রোগীর বেশে কাজ করছেন পুলিশ সদস্যরা।

পুলিশ ও র‌্যাবের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, অপরাধ ও অপরাধীর ধরন বিবেচনা করে মামলার তদন্ত কর্মকর্তা কৌশল নির্ধারণ করে থাকেন। অনেক মামলায় পদস্থ কর্মকর্তারা গাইডলাইন ঠিক করে দেন। অপরাধী ধরার ক্ষেত্রে যেমন সোর্স নিয়োগ করা হয়, তেমনিভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদেরও ছদ্মবেশ ধারণ করতে হয়। এটা তদন্তেরই অংশ। একসময় চরমপন্থী ধরতে পুলিশ সদস্যদের এমন পন্থা অবলম্বন করতে হয়েছে।

সূত্র আরো জানায়, পদস্থ কর্মকর্তার নির্দেশে পুলিশ ও র‌্যাব সদস্যরা সাদা পোশাকেও অভিযান চালাচ্ছেন। তবে আসামি চিহ্নিত ও অবস্থান নিশ্চিত হতে প্রয়োজন হয় সোর্স নিয়োগ বা ছদ্মবেশ ধারণ। ছদ্মবেশে আসামি শনাক্ত ও অবস্থান নিশ্চিত হওয়ার পরই সংশ্লিষ্ট থানা পুলিশকে অবগত করে চালানো হয় অভিযান।

থানায় সোর্স কারা এবং কিভাবে তারা কাজ করে, এ বিষয়ে খোঁজ নিয়ে জানা গেছে, মূলত বাদীর দেয়া তথ্যে মামলার আসামি আটক করা হয়। আসামি ধরিয়ে দিতে তদন্ত কর্মকর্তা বাদীকেই চাপ দিয়ে থাকেন। বাদীও থাকেন সরব। এ ছাড়া মাদক ব্যবসায়ী ধরতে সেবনকারী ও প্রতিপক্ষকে সোর্স হিসেবে ব্যবহার করা হচ্ছে! অবৈধ অস্ত্র ব্যবসায়ী ধরার ক্ষেত্রেও অভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকেন সংশ্লিষ্টরা। তবে বিশেষ বিশেষ ক্ষেত্রেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ছদ্মবেশ ধারণ করতে হয়। এ ক্ষেত্রে প্রশিক্ষিত নারী সদস্যরাই বেশি সফল বলে জানা গেছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!