• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ছন্দে ফিরে কথা রাখছেন মোস্তাফিজ


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৭, ২০১৮, ১১:৪১ এএম
ছন্দে ফিরে কথা রাখছেন মোস্তাফিজ

ঢাকা: এশিয়া কাপে যাওয়ার আগে দেশজ সাংবাদিকদের মোস্তাফিজুর রহমান কথা প্রসঙ্গে জানিয়েছিলেন, ওয়েস্ট ইন্ডিজ সফরে যে মোস্তাফিজ দেখেছেন এশিয়া কাপে তার চেয়েও ভালো দেখবেন। সেদিন তাঁর কথা সংবাদমাধ্যমের বদৌলতে পুরো দেশই জেনেছিল।

এশিয়া কাপে গিয়ে নিজের দেওয়া কথা রাখছেন কাটার মাস্টার। আফগানিস্তানের বিপক্ষে বলতে গেলে শেষ ওভারে তিনি ম্যাজিক দেখিয়েছেন। মাত্র ৭ রান দরকার ছিল। মোস্তাফিজ এমন বোলিং করলেন যে আফগানরা ৪ রানের বেশি নিতে পারেননি। পাকিস্তানের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচে তাঁকে তো ঠিকঠাক পাকিস্তানিরা খেলতেই পারলেন না। ৪৩ রানে তুলে নিয়েছেন ৪ উইকেট। লিটন দাস তাঁর বলে ক্যাচগুলো নিতে পারলে আর দু-একটি উইকেটে মোস্তাফিজের ঝুলিতে যেত।

ওয়েস্ট ইন্ডিজ সফরেই চোট থেকে প্রত্যাবর্তন করেছিলেন মোস্তাফিজ।  সেখানে টি-টোয়েন্টি সিরিজে ৮ উইকেট পাওয়ার আগে ওয়ানডে সিরিজে নিয়েছিলেন ৫ উইকেট। অধিকাংশ ম্যাচেই তিনি মোড় ঘুরিয়ে দিয়েছিলেন।

শুক্রবার এশিয়া কাপে নিজেদের তৃতীয় ফাইনাল খেলবে বাংলাদেশ। আবার আশা জেগেছে শিরোপা জয়ের। সেটি না হলেও বাংলাদেশের প্রাপ্তিও আছে যথেষ্ট। বিরুদ্ধ কণ্ডিশনে দুই সপ্তাহের মধ্যে ৬টি ওয়ানডে খেলার অভিজ্ঞতা। সাকিব-তামিমকে ছাড়া জেতা। টুর্নামেন্টের ফেবারিট পাকিস্তানকে হারানোটাও অন্যতম প্রাপ্তি। তবে সবচেয়ে বড় প্রাপ্তি বোধহয় মোস্তাফিজকে পুরোনো রুপে ফিরে পাওয়া।

পাকিস্তানের বিপক্ষে কঠিন চাপে ছিল বাংলাদেশ। এদিন একজন বোলার কম নিয়েই মাঠে নেমেছিলেন মাশরাফি। মূল বোলারদের ওপর দায়িত্ব ছিল শুরুতেই পাকিস্তানের টুটি চেপে ধরা। তা মোস্তাফিজ সেই কাজটা ভালোমতেই করে দিলেন। প্রথম ৯ বলের মধ্যে তুলে নিলেন ২ উইকেট। ২৪০ রানের লক্ষ্যে ১৮ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। মোস্তাফিজ ও মিরাজের সৃষ্ট চাপের সুযোগ নিয়ে সৌম্য–মাহমুদউল্লাহ পঞ্চম বোলারের কাজটা শুধু ভাগাভাগিই করে নেননি; নিজেরাও উইকেট তুলে নিয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।

তারপরও জয়ের স্বপ্নই দেখছিল পাকিস্তান। শেষ ১০ ওভারে বল ও রানের পার্থক্য ছিল ২০-এর নিচে।  এই সময়ে মোস্তাফিজ এসে ৩ বলের ২ উইকেট তুলে নিলেন মোস্তাফিজ। তিন বছর পর ওয়ানডেতে ৫ উইকেট পেতে পারতেন কাটার মাস্টার, সেটা হয়নি উইকেটের পেছনে তাঁর বলে যদি লিটন সহজ ক্যাচ না ফেলতেন।


সোনালীনিউজ/আরআইবি/আকন

Wordbridge School
Link copied!