• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
ঢাবি শিক্ষকের আবেগঘন স্ট্যাটাস

ছাত্রদের মেরে শেষ করে ফেলা হল কিছুই করতে পারলাম না


নিউজ ডেস্ক ডিসেম্বর ২২, ২০১৯, ০৯:২৬ পিএম
ছাত্রদের মেরে শেষ করে ফেলা হল কিছুই করতে পারলাম না

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর রুশাদ ফরিদি বলেছেন, শিক্ষকতা ছেড়ে দেয়ার সময় হয়েছে। চোখের সামনে ডাকসু ভিপি নুরু আর অন্যান্য ছাত্রদের মেরে শেষ করে ফেলা হল। কিছুই করতে পারলাম না। নিজেদের ছাত্রদের রক্ষা করতে পারি না এই শিক্ষকতার কি দাম আছে?

রোববার (২২ ডিসেম্বর) বিকাল পৌনে ৩টার দিকে নিজের ফেসবুক টাইমলাইনে তিনি এসব কথা বলেন।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) তালা মেরে ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের যৌথ হামলা সংগঠিত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা।

তিনি বলেন, ডাকসু অফিসের দোতলায় উঠে দেখি কেউ কেউ পানি পানি বলে চিৎকার করছে। কেউ অজ্ঞান হয়ে পড়ে আছে। ওরা দরজা বন্ধ করে বসেছিল। বার বার আশ্বাস দেয়ার পরেও ভয়ে দরজা খুলছে না। বলছিল, ‘লাইট নিভিয়ে দিয়ে লোহার রড দিয়ে এলো পাথারি মারা হয়েছে’। কয়েক বোতল পানি শুধু এগিয়ে দিতে পারলাম।

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপির ওপর এমন হামলার ঘটনায় তিনি নিজেও লজ্জিত বলে জানান এ শিক্ষক।

তিনি বলেন, ‘এইটা একটা বিশ্ববিদ্যালয়? আর আমিও একজন শিক্ষক? ছিঃ ছিঃ ছিঃ’

রোববার বেলা পৌনে ১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর ও তার অনুসারীদের ওপর হামলা চালায় মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ডাকসু ভবনের মূল ফটক বন্ধ করে নুরের ওপর লাঠিসোটা নিয়ে হামলা করা হয়। এছাড়া বাইরে থেকেও মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা ইট-পাটকেল ছুড়েন। এতে নুরসহ বেশ কয়েকজন রক্তাক্ত হন।

জানা গেছে, মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের নেতৃত্বে অর্ধশতাধিক নেতাকর্মী এ হামলায় অংশ নেন।

এ সময় ডাকসুর সদস্য ও ছাত্রলীগ নেতা রাকিবুল ইসলাম ঐতিহ্য তাদেরকে বাধা দিতে গেলে তাকেও শিবির আখ্যা দিয়ে লাঞ্ছিত করেন মঞ্চের নেতাকর্মীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, নুরসহ সবাইকে কক্ষের লাইট অফ করে দিয়ে মারধর করা হয়। আহত হয়ে কয়েকজন সেখানেই পড়ে আছেন। প্রক্টরিয়াল টিম গিয়ে পরিস্থিতি শান্ত করার চেষ্টা করছেন। কয়েকজনকে অ্যাম্বুলেন্স এবং রিকশাযোগে হাসপাতালে নেয়া হয়।

ডাকসু ভবনের ছাদ থেকে ফেলে দেয়া দুই শিক্ষার্থী আইসিইউতে : বাংলাদেশ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হকের ওপর হামলা চালানো হয়েছে।

এতে নুরুল হকসহ বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে গুরুতর অবস্থায় দুইজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়েছে।

রবিবার দুপুরে ডাকসুর ভিপি নুরুল হকের কার্যালয়ে ইটপাটকেল মারতে শুরু করে বলে অভিযোগ উঠেছে মুক্তিযোদ্ধা মঞ্চ নামের একটি সংগঠনের একাংশের নেতাকর্মীদের বিরুদ্ধে।

এসময় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক অভিযোগ করে বলেন, ‘অতর্কিতভাবে ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে।

এসময় অনেকেই আহত হয়েছেন। এমনকি কয়েকজনকে ডাকসু ভবনের ছাদ থেকে ফেলে দেয়া হয়েছে। তাদের মধ্যে দু’জনের অবস্থা গুরুতর।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!