• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ছাত্ররাজনীতি কেন দরকার ব্যাখ্যা দিলেন প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব


সোনালীনিউজ ডেস্ক অক্টোবর ১৩, ২০১৯, ১০:৫৭ এএম
ছাত্ররাজনীতি কেন দরকার ব্যাখ্যা দিলেন প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব

প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব আশরাফুল আলম খোকন রাজনীতির প্রয়োজনীয়তা কি সে বিষয় একটি ব্যাখ্যা দিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে। তিনি লিখেছেন, ‘ছাত্ররাজনীতির ভালো-মন্দ দুই দিকই আছে। কিন্তু জঙ্গিবাদের ভালো কোনো দিক আছে- এটা জঙ্গিবাদে বিশ্বাসী লোকজন ছাড়া কেউ বলবে না। তবে এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি বর্তমান ছাত্ররাজনীতি ৮০/৯০ দশকের চেয়ে শত গুণে ভালো।’

শনিবার (১২ অক্টোবর) নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ কথা লিখেছেন আশরাফুল আলম খোকন। 

তিনি মনে করেন, ‘যেখানে ছাত্ররাজনীতি আছে সেখানে আর যাই হোক জঙ্গি বানানোর ঘাঁটি হবে না।’ ফেসবুকে আশরাফুল আলম খোকন লিখেন, ‘ভালো এবং মন্দের এক সাথে বসবাস আদিকাল থেকেই। যিনি বুদ্ধিমান তিনি মন্দ দেখে ভালোর সাথে এর পার্থক্য বুঝে নেন। আমার এক খুব ঘনিষ্ঠজন ছিলেন, আগাগোড়াই অগোছালো ও অনিয়ন্ত্রিত জীবনযাপন করতেন। আমি তার সাথে চলে বুঝেছিলাম, ভালো থাকতে হলে জীবনে কি কি করা যাবে না। তবে তার ভালো মানবিক দিকগুলো নিজের মধ্যে নেওয়ার চেষ্টা করেছি। ছাত্ররাজনীতির ভালো-মন্দ দুই দিকই আছে। কিন্তু জঙ্গিবাদের ভালো কোনো দিক আছে- এটা জঙ্গিবাদে বিশ্বাসী লোকজন ছাড়া কেউ বলবে না। 

তবে এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি বর্তমান ছাত্ররাজনীতি ৮০/৯০ দশকের চেয়ে শত গুণে ভালো। তখন ক্যাম্পাসগুলোতে গুলি-বোমার শব্দ না শুনে ঘুমাতে যাবার রেকর্ড খুব কম। সামান্য তর্কাতর্কিতেও ছিল অস্ত্রের মহড়া। এরপরও ঐ ছাত্ররাজনীতিই কিন্তু দেশ থেকে স্বৈরাচারের পতন ঘটিয়েছে। 

এই ছাত্ররাজনীতি থেকে অস্ত্রের ঝনঝনানি শেখ হাসিনাই বন্ধ করেছেন ১৯৯৬ সালে ক্ষমতায় এসে। যদি আপনাদের মনে থাকে, ওই পাঁচ বছরে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই ৫৪ জন ছাত্রলীগ নেতাকর্মীকে বহিষ্কার করা হয়েছিল শুধু বিশৃঙ্খলা তৈরির জন্য। যারা ভালো মা তারা ঘর থেকেই শুদ্ধি অভিযান শুরু করে।

দেখলাম, অনেক সুশীল ছাত্ররাজনীতি বন্ধের পক্ষে মত দিয়েছেন। খোঁজ নিয়ে দেখবেন ওনাদেরকে ফ্যামিলি টাইমের বাইরে সন্ধ্যার সময় বিভিন্ন ক্লাবে ভালোমন্দ খেয়েই সময় কাটান। ঈদের সময় নিজের ড্রাইভারকে একটি পাঞ্জাবিও কিনে দেন না। কারো কোনো উপকারেও আসেন না। আমার ছেলেরা বড় হচ্ছে। আমি তাদেরকে ওই বিশ্ববিদ্যালয়েই পড়াব যেখানে ছাত্র রাজনীতি আছে। সে রাজনীতি করুক কিংবা না করুক। কারণ আমি জানি, যেখানে ছাত্ররাজনীতি আছে সেখানে আর যাই হোক জঙ্গি বানানোর ঘাঁটি হবে না।

বি.দ্র. অভিযানে যেসব জ'ঙ্গি ধরা পরছে, তাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি খোঁজ খবর নিয়ে দেইখেন। তখন বুঝবেন ছাত্ররাজনীতি কেন দরকার।’

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!