• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

ছুটিতে নগদ লেনদেনের সুবিধার্থে যে সিদ্ধান্ত নিল বাংলাদেশ ব্যাংক


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৪, ২০২০, ১০:১০ এএম
ছুটিতে নগদ লেনদেনের সুবিধার্থে যে সিদ্ধান্ত নিল বাংলাদেশ ব্যাংক

ঢাকা : করোনাভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়ায় আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি সবধরনের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এ মহামারি ঠেকাতে এ সময়ে নগদ লেনদেনের সুবিধার্থে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২৩ মার্চ) বাংলাদেশ ব্যাংকের এক জরুরি সভায় এমন সিদ্ধান্ত হয়।

কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সবধরনের প্রতিষ্ঠান বন্ধ থাকলেও নগদ লেনদেনের সুবিধার্থে বিশেষ ব্যবস্থায় ব্যাংক খোলা থাকবে। ছুটির এ সময়ে ব্যাংক লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। আর ব্যাংক খোলা থাকবে দুপুর দেড়টা পর্যন্ত।

এর আগে গত রোববার করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে পর্যাপ্ত নগদ টাকার সরবরাহ নিশ্চিতকরণ সংক্রান্ত এক নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ’।

দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) কাছে পাঠানো এ নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং এর কমিউনিটি ট্রান্সমিশন রোধকল্পে সরকার কর্তৃক বিভিন্ন নির্দেশনার পরিপ্রেক্ষিতে ব্যাংকসমূহকে ইতোমধ্যে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। এরূপ পরিস্থিতিতে গ্রাহকের চাহিদার বিপরীতে দৈনন্দিন নগদ অর্থের সরবরাহ যেন বিঘ্নিত না হয় সে লক্ষ্যে ব্যাংকের শাখাগুলোতে পর্যাপ্ত নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। কোনো এলাকা/অঞ্চল সরকারি ঘোষণার মাধ্যেমে লকডাউন করা হলে সে এলাকায়/অঞ্চলে প্রয়োজনে স্থানীয় প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থাসহ উপর্যুক্ত কর্তৃপক্ষের সহায়তা গ্রহণ করে প্রয়োজনীয় নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!