• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ছুটির দিনে জমজমাট


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ১৬, ২০১৮, ১০:৩১ পিএম
ছুটির দিনে জমজমাট

ঢাকা: মেলা যদি মেলার মতো না হয়, তাহলে কি ভালো লাগে? অনেক মানুষের সমাগম হলে তবেই না একে মেলা বলা যায়। এবারের গ্রন্থমেলা প্রায় ৮০০ ইউনিটের স্টল ও ২৩টি প্যাভিলিয়ন নিয়ে পাঁচ লাখ বর্গফুট এলাকাজুড়ে বিস্তৃত। এ পর্যন্ত বিশেষ দিনগুলো ছাড়া মেলা ভুগছিল লোকশূন্যতায়।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মেলার ১৬তম দিন তা যেন পুষিয়ে দিল। এদিন স্রোতের মতো মানুষ গ্রন্থমেলায় ঢুকেছে। বই কিনেছে দেদার।

গ্রন্থমেলায় শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) লেখকদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। মুহম্মদ জাফর ইকবাল, ইমদাদুল হক মিলন, আনিসুল হকসহ জনপ্রিয় অনেক লেখককে দেখা গেছে অটোগ্রাফ দিতে, ভক্তদের সঙ্গে ছবি তুলতে। মেলার বেস্ট সেলার (সর্বাধিক বিক্রীত) বই নিয়ে এখনো রয়েছে ধোঁয়াশা। বেশ কিছু প্রকাশক নিজেদের প্রকাশনীর বইকেই ‘বেস্ট সেলার’ দাবি করছেন।

বই বিক্রি বাড়ায় শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) প্রকাশকদের মুখে দেখা গেল চওড়া হাসি। সোহরাওয়ার্দী উদ্যানের উত্তর-পূর্ব কোণে এত দিন লোক সমাগম হতো না বললেই চলে। সেখানকার প্রকাশক-বিক্রেতাদের অলস সময় কাটাতে দেখা যেত। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) তাদের ব্যস্ততা ছিল চোখে পড়ার মতো। বোঝা গেল, শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মেলায় আগত দর্শনার্থীদের বেশিরভাগই ছিলেন পাঠক-ক্রেতা।

উত্তর-পূর্ব কোণের শেষ স্টল কালো’র সহ-প্রকাশক আহমদ আমিনকে দেখা গেল বেশ ফুর্তিতে। বললেন ভালো লাগছে। প্রচুর টাকা বিনিয়োগ করেছি। শুধু তাই নয়, একধরণের সাহিত্যপ্রেমের জায়গা থেকেও বই বিক্রির লোভ আছে আমাদের। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) এসে মনে হচ্ছে আমাদের উদ্দেশ্য পূরণ হচ্ছে।

এদিকে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ছিল শিশুপ্রহর। মেলার শুরু থেকেই শিশু চত্বর ছিল জমজমাট। শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) চিত্রটা ছিল আরো উপভোগ্য। শিশু চত্বরে হাঁটাহাঁটির জায়গাও ছিল না। শিশু-অভিভাবকদের ভিড়ে পা ফেলাও ছিল কষ্টকর। শনিবারও (১৭ ফেব্রুয়ারি) থাকবে শিশুপ্রহর।

শিশু-কিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়। উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় প্রথম তারান্না তাবাস্সুম লিমা, দ্বিতীয় শাঁওলী সামরিজা ও তৃতীয় হয়েছেন তাসফিয়া চৌধুরী। সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় প্রথম নুসাইবা নাজমী খান, দ্বিতীয় মো. মুনতাজিম রহমান সায়মন ও তৃতীয় হয়েছেন সায়েদা করিম মিশা।

নতুন বই : বাংলা একাডেমির দেয়া তথ্যমতে, শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) গ্রন্থমেলায় নতুন বই প্রকাশিত হয়েছে ২৭৩টি। কবিতা ৯১টি, উপন্যাস ৪০টি, গল্প ৩৭টি ও অন্যান্য গন্থ ১০৫টি। এর মধ্যে হাসান হাফিজের কাব্যগ্রন্থ ‘শ্রেষ্ঠ প্রেমের কবিতা’ (অক্ষর প্রকাশনী), রাসেল আশিকীর কাব্যগ্রন্থ ‘একটি ভাষণ একটি দেশ’ (প্রথম পালক), রেজাউদ্দিন স্টালিনের কাব্যগ্রন্থ ‘প্রেমের পদাবলী’ (এশিয়া পাবলিকেশন্স), সুমন্ত আসলামের গোয়েন্দা উপন্যাস ‘দুর্ধর্ষ পাঁচ গোয়েন্দা’ (কথাপ্রকাশ), রবিক হাসানের গল্পগ্রন্থ ‘ভুতুড়ে রক্ত-৩’ (রূপ প্রকাশন), বিশ্বজিৎ চৌধুরীর গল্পগ্রন্থ ‘সেরা দশ গল্প’ (অন্যপ্রকাশ), আহমেদ রিয়াজের শিশুদের গল্প ‘শূত লেগেছে বাঘের’ (ছোটদের বই) ও শাহ মুহাম্মদ মোশাহিদের ছোটদের গল্প ‘হাঙকি আর পাঙকি’ (কালো) অন্যতম।

আজকের অনুষ্ঠান: বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘এ কে এম আহসান/খান শামসুর রহমান/মুজিবুল হক’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। আলোচনা করবেন এম মোকাম্মেল হক এবং অধ্যাপক আবদুল মমিন চৌধুরী। সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!