• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ছুটির সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একাধিক নির্দেশনা


নিউজ ডেস্ক অক্টোবর ১, ২০২০, ০৫:০৭ পিএম
ছুটির সঙ্গে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একাধিক নির্দেশনা

ঢাকা: আগামী ৩১ অক্টোবর পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এ সময় শিক্ষার্থীদের ঘরে থাকা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বৃহস্পতিবার (১ অক্টোবর) এ সংক্রান্ত আদেশ জারি করে। একইভাবে শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করবে। ইতোমধ্যেই শিক্ষা মন্ত্রণালয় বিজ্ঞপ্তির মাধ্যমে ছুটির ঘোষণা দিয়েছে।

দেশে গত ৮ মার্চ করোনা রোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান দফায় দফায় বন্ধ ঘোষণা করা হয়। দফায় দফায় ছুটি বাড়িয়ে এবার ৩১ অক্টোবর পর্যন্ত বাড়ানো হলো।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সব ধরনের সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডার গার্টেন বন্ধ থাকবে। এ সময় নিজেদের এবং অন্যদের কারোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীরা নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে।

প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রাথমিক শিক্ষার মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনায় বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্য সেবা বিভাগের সময়ে সময়ে জারি করা নির্দেশনা ও অনুশাসন মেনে চলতে হবে।

শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকরা নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবেন। এ সময় সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা তাদের নিজ নিজ শিক্ষার্থীরা যাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভাবকের মাধ্যমে নিশ্চিত করবেন। 

একইভাবে শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগ এ সংক্রান্ত আদেশ জারি করবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে টিভিতে শ্রেণি পাঠদান সম্প্রচার করা হচ্ছে। আর উচ্চ মাধ্যমিক এবং উচ্চ শিক্ষাস্তরে অনলাইনে ক্লাস পরিচালনা করা হচ্ছে।

এছাড়া গত ১ এপ্রিল থেকে এইচএসসি পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনার কারণে স্থগিত করা হয়েছে। তবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বুধবার (৩০ সেপ্টেম্বর) সাংবাদিকদের জানিয়েছেন, চার সপ্তাহ সময় দিয়ে পরীক্ষার সময় জানানো হবে। শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী সোমবার-মঙ্গলবার জানিয়ে দেওয়া হবে কবে নাগাদ এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।’

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!