• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
মৌলবাদবিরোধী মার্কিন বিল বিনিয়োগের ক্ষতি করতে পারে

জঙ্গিবাদ নিয়ন্ত্রণে সফল বাংলাদেশ


বিশেষ প্রতিনিধি ডিসেম্বর ২, ২০১৮, ০২:৩১ পিএম
জঙ্গিবাদ নিয়ন্ত্রণে সফল বাংলাদেশ

ঢাকা : বাংলাদেশের স্থিতিশীলতা ও গণতন্ত্রের জন্য জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির ও হেফাজতে ইসলামকে হুমকি হিসেবে দেখছে মার্কিন কংগ্রেস। এসব গোষ্ঠীর তৎপরতা থামাতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়ে কংগ্রেসে বিল উত্থাপন করা হয়েছে।

বিলে বলা হয়, বাংলাদেশে ইসলামী চরমপন্থার ক্রমবর্ধমান প্রবণতা জঙ্গিগোষ্ঠী আইএসপন্থি কার্যকলাপের সঙ্গে যুক্ত। ক্রমবর্ধমান এই অস্থিতিশীলতা বাংলাদেশে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও কৌশলগত স্বার্থ ক্ষুণ্ন্ন করে।

বিশ্লেষকরা বলছেন, গণহারে কোনো কিছু বলা ঠিক নয়। বরং মার্কিনিদের কাছে মৌলবাদী এসব সংগঠনের সুনির্দিষ্ট কোনো তথ্য থাকে তারা তা আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে সরবরাহ করা উচিত। এ ধরনের জঙ্গিবাদ ঠেকাতে এ অঞ্চলে সফল দেশ বাংলাদেশ। আকস্মিক এ রকম বক্তব্যের অন্য মানে দাঁড়ায়। এতে আমাদের বিনিয়োগ বাধাগ্রস্ত হতে পারে। অন্যদিকে মার্কিনিরা ডানপন্থিদেরই সমর্থন করে। আইএস, তালেবানের মতো জঙ্গি গোষ্ঠীগুলো ডানপন্থিদের তৈরি।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে ইন্ডিয়ানা রাজ্যের জিম ব্যাঙ্কস গত ২০ নভেম্বর ‘বাংলাদেশে ধর্মের নামে পরিচালিত গোষ্ঠীগুলোর কারণে গণতন্ত্র ও গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি সৃষ্ট হুমকির কারণে উদ্বেগ প্রকাশ’ শীর্ষক প্রস্তাব করেছেন। এটি হাউজ ফরেন অ্যাফেয়ার্স কমিটিতে পাঠানো হয়।

ওই রেজুলেশনে বলা হয়েছে, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর পুনরাবৃত্তিমূলক হামলা, ধর্মীয় অসহিষ্ণুতা বৃদ্ধি এবং জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরসহ মৌলবাদী গোষ্ঠীর সৃষ্ট অস্থিতিশীলতা বাংলাদেশে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও কৌশলগত স্বার্থ ক্ষুণ্ন করে। সেই সঙ্গে বলা হয়, বাংলাদেশে ইসলামী চরমপন্থার ক্রমবর্ধমান প্রবণতা জঙ্গিগোষ্ঠী আইএসপন্থি কার্যকলাপের সঙ্গে যুক্ত।

জামায়াতে ইসলামী, হেফাজতে ইসলাম এবং অন্যান্য চরমপন্থি দলগুলো বাংলাদেশের স্থিতিশীলতা ও ধর্মনিরপেক্ষ গণতন্ত্রের জন্য হুমকি। তাদের থামাতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতর এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির প্রতিও আহ্বান জানানো হয়েছে, তারাও যেন জামায়াতে ইসলামী, ইসলামী ছাত্রশিবির ও হেফাজতে ইসলামের সঙ্গে সংশ্লিষ্ট সব অংশীদারিত্ব ও অর্থায়ন বন্ধ করে।

সাবেক পররাষ্ট্র সচিব ড. ওয়ালিউর রহমান বলেন, আমাদের দেশের বিষয় নিয়ে তাদের এত আগ্রহ অনেক সময় ভালো নয়। তাদের দেশে তো এই কদিন আগেও সংখ্যালঘু ইহুদিদের উপাসনালয়ে হামলা করে অনেককে হত্যা করা হয়।

তিনি বলেন, আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দক্ষিণ এশীয় অঞ্চলে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে সবচেয়ে সফল। তাদের কাছে সুনির্দিষ্ট কোনো তথ্য থাকলে তা আমাদের বাহিনীকে জানাক। তারা তা দমন করবে। এভাবে বললেই তো হবে না। এতে আমাদের ক্ষতি হয়ে যেতে পারে। কারণ আমাদের দেশে চলতি বছর গত বছরের চেয়ে ১০ গুণ বেশি বিদেশি বিনিয়োগ এসেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেন, আমি শুধু বলব— মার্কিন কংগ্রেস কি দেখে তাদের রাষ্ট্রদূতের গাড়িতে কে আক্রমণ করে? সেটি কি তারা দেখেন না? সেই প্রশ্ন আমি করছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, আইএস, তালেবানের মতো জঙ্গিগোষ্ঠীগুলো ডানপন্থিদের তৈরি। পশ্চিমারা বামপন্থিদের কখনই সমর্থন করবে না।

মার্কিন প্রতিনিধি পরিষদের এই বিল ফিলাডেলফিয়াভিত্তিক থিঙ্কট্যাংক মিডল ইস্ট ফোরাম (এমইএফ) এক বিবৃতিতে এ বিলকে স্বাগত জানিয়ে বলেছে, জামায়াতে ইসলামী একটি প্রভাবশালী ও বিপজ্জনক ইসলামী গ্রুপ, যাদের সহিংসতার দীর্ঘ ইতিহাস রয়েছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা বিলটি দেখিনি। একটি কথা পরিষ্কার করে বলতে চাই— তারা এ বিষয়গুলো দেখেন। কিন্তু বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার জন্য তাদের যে ভূমিকা রাখা উচিত, তারা তা রাখছেন না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!