• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জঙ্গিবাদসহ বিভিন্ন অভিযোগে ঢাবির ১৬ শিক্ষার্থী আজী


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৫, ২০১৬, ০৪:৫০ এএম
জঙ্গিবাদসহ বিভিন্ন অভিযোগে ঢাবির ১৬ শিক্ষার্থী আজী

সোনালীনিউজ ডেস্ক
জঙ্গিবাদী সংগঠনের সঙ্গে জড়িতসহ নানা অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাদের মধ্যে সাত শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে নিষিদ্ধ সংগঠন হিযবুত তাহ্‌রীরের সঙ্গে জড়িত থাকার অভিযোগে। গতকাল রবিবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
এদিকে বিশ্ববিদ্যালয়ের অনুমতি না নিয়ে অন্য প্রতিষ্ঠানে চাকরি করায় জার্মান ল্যাঙ্গুয়েজ বিভাগের এক শিক্ষককে সাময়িক বহিষ্কার করা হয়েছে। আর ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্কে জড়ানোয় ফার্সি বিভাগের  এক শিক্ষকের দুই বছরের ইনক্রিমেন্ট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
সিন্ডিকেট সভা সূত্রে জানা গেছে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতির জন্য ছয়জনকে বহিষ্কার করা হয়েছে। একজনকে বহিষ্কার করা হয়েছে টিএসসিতে এক নারীকে লাঞ্ছিত করার জন্য। আরেকজন বহিষ্কৃত হয়েছেন এক তরুণীকে জিম্মি করে তাঁর বন্ধুর কাছ থেকে টাকা-পয়সা নেওয়ার অভিযোগে। বাকি একজনের বিরুদ্ধে হলে ভাঙচুর চালানোর অভিযোগ আছে।
বহিষ্কৃতদের মধ্যে হিযবুত তাহ্‌রীরের সাত সদস্য সম্পর্কে জানা গেছে, তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের কক্ষে প্রচারপত্র বিতরণ করেছে। ক্লোজ সার্কিট ক্যামেরায় ধারণকৃত ভিডিওচিত্রের মাধ্যমে তাদের এ কর্মকাণ্ডের প্রমাণ পাওয়া গেছে।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর এম আমজাদ আলী বলেন, ‘শৃঙ্খলাবিরোধী ও রাষ্ট্রবিরোধী কাজে জড়িত থাকায় বিশ্ববিদ্যালয়ের ৫ (২) ধারা অনুযায়ী তাদের বহিষ্কার করা হয়েছে।
সোনালীনিউজ/ঢাকা

Wordbridge School
Link copied!