• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

জনি হত্যা: এসআই জাহিদসহ ৩ আসামির যাবজ্জীবন


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ৯, ২০২০, ০২:২৯ পিএম
জনি হত্যা: এসআই জাহিদসহ ৩ আসামির যাবজ্জীবন

ফাইল ছবি

ঢাকা: রাজধানী পল্লবী থানায় পুলিশ হেফাজতে ইশতিয়াক হোসেন জনি নামের এক গাড়িচালককে পিটিয়ে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় সাবেক উপ-পরিদর্শক (এসআই) জাহিদুর রহমান জাহিদসহ ৩ আসামির যাবজ্জীবন ও দুই সোর্সকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালাত। 

বুধবার (৯ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ রায় ঘোষণা করেন।

একি সঙ্গে এক লাখ টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে ছয় মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া এই তিন পুলিশ সদস্যের প্রত্যেককে বাদীপক্ষকে দুই লাখ টাকা করে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। মামলার অন্য দুই আসামিকে সাত বছর করে কারাদণ্ডের পাশাপাশি ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে তিন মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।  

এ মামলায় ২৪ জনের সাক্ষ্য নিয়েছেন আদালত। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত অন্য আসামিরা হলেন-পল্লবী থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রাশেদুল, এএসআই কামরুজ্জামান মিন্টু। সাত বছর কারাদণ্ডপ্রাপ্তরা হলেন-সোর্স সুমন ও রাশেদ।

যদিও আসামিপক্ষের আইনজীবীরা বলছেন, রাষ্ট্রপক্ষ আসামিদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে পারেননি। তারা খালাস পাবেন।

পুলিশ হেফাজতে জনিকে হত্যার অভিযোগে ২০১৪ সালের ৭ আগস্ট আদালতে মামলা করেন তার ভাই ইমতিয়াজ হোসেন রকি। আদালত এ মামলায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন। ২০১৫ সালের ১৭ ফেব্রুয়ারি তৎকালীন ঢাকা মহানগর হাকিম মারুফ হোসেন বিচার বিভাগীয় তদন্ত শেষে পাঁচজনকে অভিযুক্ত করে প্রতিবেদন দাখিল করেন। ২০১৬ সালের ১৭ এপ্রিল এ মামলায় এসআই জাহিদসহ পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। মামলাটির বিচার চলাকালে আদালত ২৪ জনের সাক্ষ্যগ্রহণ করেন। গত ২৪ আগস্ট রাষ্ট্রপক্ষ এবং আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত রায়ের দিন ধার্য করেন।

মামলার আসামিদের মধ্যে এসআই জাহিদুর রহমান জাহিদ ও পুলিশের সোর্স সুমন কারাগারে আছেন। একই থানার এসআই রাশেদুল ইসলাম জামিনে আছেন। এসআই কামরুজ্জামান মিন্টু এবং পুলিশের সোর্স রাসেল জামিনে নিয়ে পলাতক রয়েছেন।

প্রসঙ্গত, পুলিশ হেফাজতে ঝুট ব্যবসায়ী সুজনের মৃত্যুর মামলাতেও আসামি এসআই জাহিদুর রহমান জাহিদ। ওই মামলাটি উচ্চ আদালতের নির্দেশে স্থগিত আছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!