• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

জবি শাখা ছাত্রলীগের সরাইখানায় মোহর মেরে দিল প্রশাসন


জবি প্রতিনিধি ফেব্রুয়ারি ১৮, ২০১৯, ০১:২১ পিএম
জবি শাখা ছাত্রলীগের সরাইখানায় মোহর মেরে দিল প্রশাসন

জবি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগের ব্যবহৃত বিশ্ববিদ্যালয়ের অবকাশ ভবনের ছাত্র সংসদের জন্য নির্ধারিত কক্ষটি সিলগালা করেছে প্রশাসন। এতে শাখা ছাত্রলীগের কোন নেতাকর্মী অফিস কক্ষটিতে প্রবেশ করতে পারছে না।

রোববার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে অবকাশ ভবনের দ্বিতীয় তলায় অবস্থিত রুমটি সিলগালা করে দেওয়া হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদের কোন কমিটি না থাকায় দীর্ঘদিন রুমটি অব্যবহৃত অবস্থায় ছিল। এরপর শাখা ছাত্রলীগের তরিকুল-রাসেল কমিটি পাওয়ার পর তারা এই ফাঁকা রুমটি দখল করে এতে দলীয় কার্যক্রম পরিচালনা করে আসছিলেন।

তবে সম্প্রতি আধিপত্য বিস্তার কে কেন্দ্র করে ছাত্রলিগের দু’টি গ্রুপের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। ফলশ্রুতিতে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ জবি শাখা ছাত্রলীগের এই কমিটি স্থগিত করে দেয়।  এর পরপরই জবি শাখা ছাত্রলীগের বর্তমান কমিটি স্থগিতের পরিবর্তে বাতিলের দাবীতে আন্দোলনে নামেন অন্যন্যা নেতা-কর্মীরা এবং ছাত্রলীগের ব্যবহৃত এই অফিসটি সিলগালা করতে উপাচার্যের কাছে স্মারকলিপিও দেন তারা।   

এদিকে কমিটি স্থগিতের পর থেকেই কমিটি বাতিলের দাবীতে মিছিল ও মহডা দিয়ে আসছে কমিটির অন্যন্যা নেতা-কর্মীরা। সর্বশেষ ১৩ ফেব্রুয়ারি স্থগিত কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক ক্যাম্পাসে আসলে দুই গ্রুপের ক্যাম্পাসে অবস্থান ও মিছিলে  উত্তপ্ত হয়ে উঠে ক্যাম্পাস। পরে কমিটি বাতিলের দাবীতে মিছিলকৃতরা ছাত্রলীগের অফিসটিতে তালা লাগিয়ে দেন। এসময় সভাপতি তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদীন রাসেল তাদের কিছু কর্মীসহ রুমটিতে অবরুদ্ধ হয়ে পড়েন। ঘন্টা দু’য়েক অবরুদ্ধ থাকার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশের উপস্থিতি তে তারা ক্যাম্পাস ত্যাগ করেন।  

এ বিষয়ে জানতে চাইলে সহকারী প্রক্টর ড. মোস্তফা কামাল সোনালী নিউজকে বলেন,  এটি ছাত্রলীগের মজলিস নয়, তারা শুধু এটা ব্যবহার করতো। সম্প্রতি রুম ব্যবহার নিয়ে সমস্যা হয়েছে তাই সামগ্রিক বিষয় বিবেচনায় এটি বন্ধ রাখা হয়েছে। যখন দেখব ঝামেলা পূর্বাভাস পাওয়া যাচ্ছে না, তখন এটি খুলে দেওয়া হবে।   

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার প্রকৌশলী ওহিদুজ্জামান সোনালী নিউজকে বলেন, আমি আসলে এখনো জানি না কেন বা কখন রুমটি বন্ধ করা হয়েছে। আমি প্রক্টরের সাথে কথা বলবো বিষয়টি নিয়ে। তখন হয়তো বিস্তারিত জানাতে পারব।  

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান সোনালী নিউজ কে  বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন ২০০৫ অনুযায়ী ছাত্র সংসদ বলে  কিছু নাই। অবকাশ ভবনে দুটি কক্ষ আছে, এর মধ্যে একটি ছাত্রী সরাইখানা, অপরটি ছাত্রদের সরাইখানা । ছাত্ররা এই কক্ষটি ব্যবহার করতো।তাহলে কেন কক্ষটি বন্ধ করে দেওয়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে কক্ষটি বন্ধ করে দেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার উন্মুক্ত করে দেওয়া হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!