• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জবির প্রথম সমাবর্তন পাচ্ছেন ১২ ব্যাচের শিক্ষার্থী


জবি প্রতিনিধি জানুয়ারি ১৫, ২০১৯, ০৭:০৬ পিএম
জবির প্রথম সমাবর্তন পাচ্ছেন ১২ ব্যাচের শিক্ষার্থী

জবি : জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে একটি যেকোনো একটি সার্টিফিকেট নিলেই সমাবর্তন পাবেন বলে নিশ্চিত করেছেন রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান। তিনি বলেন, যারাই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা স্নাতকোত্তর এর যেকোনো একটি বা দুটি সার্টিফিকেট পেয়েছেন তারাই সমাবর্তনে অংশ নিতে পারবেন। সে হিসেবে ২০০১-০২ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীরা সমাবর্তন পাচ্ছেন। ফলে জবির প্রথম সমাবর্তন পাচ্ছেন মোট ১২টি ব্যাচের শিক্ষার্থী।

এদিকে বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক এ কে এম আক্তারুজ্জামান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় থেকে ২০০১-০২ শিক্ষা বর্ষের শিক্ষার্থীদের স্নাতকোত্তরের সনদ দেওয়া হয়েছে। এ ছাড়া ২০০২-০৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদেরকেও স্নাতক ও স্নাতকোত্তরের সনদ দেওয়া হয়েছে এবং ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরাও স্নাতকোত্তর শেষ করেছে। এ কারণে ২০০১-০২ শিক্ষাবর্ষ থেকে ২০১২-১৩ (৮ম ব্যাচ) বর্ষ পর্যন্ত মোট ১২টি শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা সমাবর্তনে অংশ নিতে পারবেন।

বিষয়টি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন যাদের আন্দোলনের ফলাফল বিশ্ববিদ্যালয় তারাও। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক নিউটন হাওলাদার বলেন, প্রথমে যখন ঘোষণা দেওয়া হলো ২০০৫-০৬ শিক্ষা বর্ষ থেকে সমাবর্তন পাবে। এতে আমরা হতাশ হয়েছিলাম। এখন যে সিদ্ধান্ত নিয়েছে তাকে আমরা সাধুবাদ জানাই। এ জন্য তিনি ভিসি স্যারকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, জবির প্রথম সমাবর্তনের সম্ভাব্য তারিখ চলতি বছরের অক্টোবরে নির্ধারণ করা হয়েছে। এ জন্য আগামী ফেব্রুয়ারি-মার্চ দুই মাসব্যাপী অনলাইনে আবেদন চলবে। এ ছাড়া সমাবর্তনের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় খেলার মাঠ (ধূপখোলা মাঠ) কে নির্ধারণ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!