• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
সিএনজি অটোরিকশা ধর্মঘটের হুমকি

জরিমানা বেশি থাকায় এবার সড়কে শৃঙ্খলা ফিরবে


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ১৭, ২০১৯, ০২:০৭ পিএম
জরিমানা বেশি থাকায় এবার সড়কে শৃঙ্খলা ফিরবে

ফাইল ছবি

ঢাকা : নিরাপদ সড়ক আইন, ২০১৮’ কার্যকরের মাধ্যমে বেশি জরিমানায় সড়কে শৃঙ্খলা ফিরে আসবে বলে মনে করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (১৭ নভেম্বর) রাজধানীর কুড়িলে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) অডিটোরিয়ামে ‘সড়ক নিরাপত্তা ও সড়ক পরিবহন আইন-২০১৮’ বিষয়ক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ওবায়দুল কা‌দের ব‌লেন, নতুন আইন ক‌ঠোর হওয়ায় সড়‌কে শৃঙ্খলা আস‌বে। এ আইন করা হ‌য়ে‌ছে সড়‌কের শৃঙ্খলার জন্য। দে‌শের কাঠা‌মোগত উন্নয়ন হ‌চ্ছে, কিন্তু সমস্যা সড়‌কে। আজ থে‌কে কার্যকর হ‌চ্ছে নতুন সড়ক প‌রিবহন আইন ২০১৮।

ওবায়দুল কাদের বলেন, ‘নতুন সড়ক আইনে বেশি জরিমানা মানে বেশি অর্থ নেয়া নয়। বেশি জরিমানা দিলে শৃঙ্খলা ফিরে আসবে। সড়কে শৃঙ্খলার জন্য সচেতনতা বাড়াতে হবে। কিছু গাড়ি আছে, তারা সিটিং (সার্ভিস) লিখে রাখে। আসলে তারা সিটিং না, চিটিং সার্ভিস। তিনি বলেন, ‘নতুন আইন বাস্তবায়ন করা হবে। কিছুদিন শিথিল করেছিলাম সচেতনতা বাড়াতে। দুসপ্তাহ সময় দিয়েছিলাম, সেটা শেষ হয়েছে। আজ থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকর হবে।

মন্ত্রী বলেন, অবকাঠামোগত উন্নয়নের কমতি নেই। কিন্তু, আমাদের সংকট হচ্ছে সড়কে শৃঙ্খলা। এই শৃঙ্খলা ফেরাতে সড়ক পরিবহন আইন বাস্তবায়নে যাচ্ছি। আমাদের সমস্যা হচ্ছে, কোথাও দুর্ঘটনা ঘটলে স্থানীয় জনগণ রাস্তায় নেমে আসে। এ সময় সড়কে বিশৃঙ্খলার জন্য মোটরসাইকেলকে দায়ী করেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, ‘সড়কে বিশৃঙ্খলার জন্য মোটরসাইকেল দায়ী। তারা নিজেদের পথের রাজা মনে করে। এটা একটা উপদ্রব। আমরা যে পারি না, তা না। এখন ঢাকা শহরে কোথাও হেলমেট ছাড়া চালক-যাত্রী পাবেন না। আর যারা বাইকে হেলমেট পরে না, তারা হলো রাজনৈতিক কর্মী। এখন আগের চেয়ে উল্টো পথে চলার অভ্যাস কমেছে। ভিআইপি বিড়ম্বনাও অনেক কমেছে।

রোড সেক্টর খুব চ্যালেঞ্জিং উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা সড়ক যোগাযোগের ক্ষেত্রে ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন করেছি। প্রধানমন্ত্রীর ডায়নামিক নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

পদ্মাসেতু থেকে বিশ্বব্যাংক সরে যাওয়ার পর প্রধানমন্ত্রী বললেন, তারা সরে গেছে, তাতে কী। বাংলাদেশের নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু হবে। পদ্মাসেতু এখন দাঁড়িয়ে গেছে। আমি ১৭৯ বার সেই সেতু পরিদর্শন করেছি। ২০২১ সালেই পদ্মাসেতু খুলে দেয়া হবে।’

এদিকে ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদ ঘোষণা দিয়েছে, আগামী ১০ দিনের মধ্যে ৯ দফা দাবি বাস্তবায়ন না হলে আগামী ২৮ ও ২৯ নভেম্বর সিএনজিচালিত অটোরিকশা ধর্মঘট চলবে। রোববার (১৭ নভেম্বর) রাজধানীর বনানীতে বিআরটিএ প্রধান কার্যালয়ের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ ঘোষণা দেয়া হয়। মানববন্ধন শেষে তারা বিআরটিএ চেয়ারম্যান বরাবর ৯ দফা দাবিসহ স্মারকলিপি দেন।  

মানববন্ধনে ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল বলেন, নতুন পরিবহন আইন থেকে শ্রমিকদের সঙ্গে সাংঘর্ষিক ধারাগুলো বাদ দিতে হবে। বলা হয়েছে- পরিবহন শ্রমিকদের জেল-ফাঁসির কথা।  ২৫ হাজার টাকা জরিমানা, ১ থেকে ১০ লাখ টাকা জরিমানা। এগুলো সংশোধন করতে হবে। আইনের ভয়ে চালকদের মধ্যে চরম ভয় ও হতাশা কাজ করছে। এজন্য অনেক সিএনজি অটোরিকশা গ্যারেজে পড়ে আছে। চালকরা অভাবে অনটনে দিন কাটাচ্ছেন।

দফতর সম্পাদক আবদুল জব্বার বলেন, আমাদের দাবি আগামী ১০ দিনের মধ্যে মেনে না নেয়া হলে ২৮ ও ২৯ নভেম্বর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে সিএনজিচালিত অটোরিক্সা শ্রমিকরা ধর্মঘট পালন করবে। এ ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।

তিনি বলেন, পরিবহন শ্রমিকরা এ দেশের অর্থনীতির শক্তি। তারা যদি রাজপথে দাঁড়ায় তাহলে দেশের অর্থনীতি মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। চালকরা সেবক, তারা ঘাতক নন। কেউ অসুস্থ হলে প্রথমেই সিএনজি খোঁজে। কিন্তু নতুন আইনে এমনভাবে শাস্তি দেয়ার বিধান করা হয়েছে, যার মাধ্যমে এই মিনি অ্যাম্বুলেন্স মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন- ঢাকা জেলা সিএনজি অটোরিক্সা শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ শাহ আলম, ঢাকা ও চট্টগ্রাম জেলা সিএনজি অটোরিক্সা শ্রমিক ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা মোর্শেদ, আনোয়ার হোসেন মঞ্জু, ফারুক হোসেন প্রমুখ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!