• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জলাবদ্ধতায় ৬০ লক্ষাধিক মানুষের জীবন বিপন্ন


যশোর প্রতিনিধি নভেম্বর ১৭, ২০১৬, ০৬:০২ পিএম
জলাবদ্ধতায় ৬০ লক্ষাধিক মানুষের জীবন বিপন্ন

যশোর : দক্ষিণ-পশ্চিমের মাথাভাঙা, ভৈরব, কপোতাক্ষ ও ইছামতি নদীবেষ্ঠিত নদ-নদীগুলোর জলাবদ্ধতায় প্রায় সারা বছর চরম ভোগান্তির শিকার হচ্ছে এ অঞ্চলের ৬০ লক্ষাধিক মানুষ। সমস্যা সমাধানের লক্ষ্যে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করলেও সুষ্ঠু ব্যবস্থাপনার অভাবে মানুষ সুফল থেকে বঞ্চিত হচ্ছে দিনের পর দিন। জলাবদ্ধ অঞ্চলের পরিবেশ সমস্যা সমাধানে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করে নদ-নদীগুলোকে পুনরুজ্জীবি করা জরুরি।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) যশোর প্রেসক্লাব মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা উত্তরণ ও পানি কমিটি আয়োজিত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়।

কেন্দ্রীয় পানি কমিটির সভাপতি এবিএম শফিকুল ইসলামের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, উত্তরণের নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম, উলাসী সৃজনী সংঘের নির্বাহী পরিচালক খন্দকার আজিজুল হক মনি, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক এসএম তৌহিদুর রহমান। মতবিনিময় সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন হাসেম আলী ফকির।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জলাবদ্ধতা সমস্যা নিরসনে আঞ্চলিক পরিকল্পনা গ্রহণের মাধ্যমে সকল অববাহিকাকে জলাবদ্ধমুক্ত করার জন্য নদী অববাহিকতায় একসঙ্গে জোয়ারাধার বাস্তবায়ন করতে হবে। পদ্মানদীর সঙ্গে এ অঞ্চলের নদীগুলোর সংযোগ স্থাপন করতে হবে। সরকারি প্রকল্পে বরাদ্দের খরচে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। কিন্তু সে বিষয়ে কার্যকরী পদক্ষেপ নেই। 

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!