• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জাতীয় দাবায় চ্যাম্পিয়ন জিয়া


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ৩, ২০১৮, ০৯:৫৬ পিএম
জাতীয় দাবায় চ্যাম্পিয়ন জিয়া

ছবি: সংগৃহীত

ঢাকা: ৪৪তম জাতীয় ’এ’ দাবা চ্যাম্পিয়শিপের শিরোপা জিতেছেন সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান। ১০ খেলায় সাড়ে আট পয়েন্ট নিয়ে টানা দ্বিতীয় বারের মতো চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেছেন তিনি। জাতীয় দাবায় এটি জিয়ার ১৪তম শিরোপা অর্জন। ১৯৮৮ সালে প্রথমবারের মতো শিরোপা জয় করেন তিনি।

সোমবার (৩ ডিসেম্বর) জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়া কক্ষে অনুষ্ঠিত দশম রাউন্ডেডর খেলায় একই ক্লাবের ফিদে মাস্টার মোহাম্মদ তৈয়বুর রহমানকে হারিয়ে চৌদ্দতম শিরোপা জিতে নেন জিয়া। এ ইভেন্টে গ্র্যান্ড মাস্টার জিয়া ৮টি খেলায় জয়ী হন। ১টি খেলায় ফিদে মাস্টার পরাগের কাছে হেরে যান এবং একটি খেলায় তার পুত্র তাহসিনের সাথে ড্র করেন।  

সমান সাত পয়েন্ট করে অর্জন করেন বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল ও শেখ রাসেল চেস ক্লাবের ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ। পরে টাইব্রেকিং পদ্ধতিতে আন্তর্জাতিক মাস্টার শাকিল রানারআপ এবং ফিদে মাস্টার পরাগ তৃতীয় হন। সাড়ে ছয় পয়েন্ট নিয়ে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাস চতুর্থস্থান লাভ করেন। ছয় পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিংয়ে শেখ রাসেল চেস ক্লাবের গ্র্যান্ড মাস্টার রিফাত বিন সাত্তার পঞ্চম ও বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন ষষ্ঠ স্থান লাভ করেন।

১০ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এ ইভেন্টে দুই জন গ্র্যান্ড মাস্টার, দুই জন আন্তর্জাতিক মাস্টারসহ ২৬ জন খেলোয়াড় অংশগ্রহণ করেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!