• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জাদুঘরের উন্নয়ন বরাদ্দ বাড়ানোর পক্ষে তথ্যমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক মে ১৯, ২০১৮, ১০:৫৩ পিএম
জাদুঘরের উন্নয়ন বরাদ্দ বাড়ানোর পক্ষে তথ্যমন্ত্রী

ঢাকা : আসন্ন বাজেটে জাতীয় জাদুঘরের উন্নয়নের জন্য বরাদ্দ বাড়ানো প্রয়োজন বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, জাতীয় জাদুঘরের জন্য বর্তমানে যে বাজেট আছে তা অপ্রতুল। আগামী বাজেটে এ বরাদ্দ বাড়ানো উচিত। বিষয়টি আমি সংসদে তুলে ধরার চেষ্টা করব।

শাহবাগ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে শুক্রবার (১৮ মে) বিকালে আন্তর্জাতিক জাদুঘর দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, আমাদের যেসব সঙ্কট রয়েছে, তা নিরসনের জন্য জাদুঘরের কোনো বিকল্প নেই। সঠিক ইতিহাসচর্চা বাংলাদেশকে এগিয়ে নিতে সাহায্য করবে।

সেমিনারে সভাপতির বক্তব্যে ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন বলেন, জাদুঘর একটি জাতির ইতিহাস-ঐতিহ্যের সংরক্ষণাগার। জাদুঘরে আসলে ইতিহাসের বিভিন্ন উপাদান দেখে জ্ঞান অর্জন করা যায়। জাতীয় জাদুঘরের প্রতিষ্ঠাতা নলিনীকান্ত ভট্টশালী আমার বন্ধু ছিলেন। এটা আমার জন্য সত্যিই গর্বের বিষয়।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন লেখক ও গবেষক অধ্যাপক ড. আবদুল মোমেন চৌধুরী ও জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক ড. এনামুল হক। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন লেখক ও গবেষক আলী ইমাম। ১৯৭৮ সাল থেকে ১৮ এপ্রিল আন্তর্জাতিক জাদুঘর দিবস হিসেবে উদযাপিত হচ্ছে। এ ধারাবাহিকতায় এবারো উদযাপিত হলো আন্তর্জাতিক জাদুঘর দিবস।

এবারের প্রতিপাদ্য ছিল ‘বহুধাসংযুক্ত জাদুঘর : নতুন প্রয়াসে জনগোষ্ঠী’। দিবসটি উপলক্ষে শাহবাগ জাতীয় জাদুঘর ছাড়াও বেলা ১১টায় আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনায় অংশ নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সিকদার জুলকারনাইন।

এ ছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করে ঢাকা স্বরকল্পন এবং সঙ্গীত পরিবেশন করে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামসের (আইসিওএম) সদস্য হিসেবে বর্তমানে ১০৭ দেশের ২৮ হাজার জাদুঘর যুক্ত রয়েছে। বাংলাদেশেও শতাধিক জাদুঘর রয়েছে। তবে ব্যক্তিপর্যায়ের সংগ্রহশালা ও জাদুঘর রয়েছে অনেক।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!