• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জাপার চেয়ারম্যান এরশাদের জন্মদিন আজ


নিজস্ব প্রতিবেদক মার্চ ২০, ২০১৯, ১০:০৮ এএম
জাপার চেয়ারম্যান এরশাদের জন্মদিন আজ

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের ৯০তম জন্মদিন আজ বুধবার। সাবেক এই রাষ্ট্রপতি ১৯৩০ সালের ২০ মার্চ জন্মগ্রহণ করেন।

এরশাদের পৈতৃক নিবাস ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহারের দিনহাটায়। দেশভাগের পর ১৯৪৮ সালে রংপুরে স্থায়ী হন। কারমাইকেল কলেজ থেকে আইএ এবং বিএ পাস করে ১৯৫২ সালে সেনাবাহিনীতে যোগ দেন। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানে ছিলেন এরশাদ।

যুদ্ধের পর ১৯৭৩ সালে দেশে ফিরে কর্নেল পদে পদোন্নতি পান। ১৯৭৫ সালের জুনে ব্রিগেডিয়ার পদে পদোন্নতি পান। ওই বছরের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর মোশতাক সরকার এরশাদকে মেজর জেনারেল পদে পদোন্নতি দিয়ে সেনাবাহিনীর উপপ্রধানের দায়িত্ব দেয়। ১৯৭৯ সালে সেনাপ্রধান হন এরশাদ।

১৯৮২ সালের ২৪ মার্চ নির্বাচিত রাষ্ট্রপতি আবদুস সাত্তারকে হটিয়ে ক্ষমতায় আসেন এরশাদ। ১৯৮৬ সালে প্রতিষ্ঠা করেন জাতীয় পার্টি। ১৯৯০ সালের ৬ ডিসেম্বর প্রবল গণআন্দোলনে তার নয় বছরের শাসনের পতন হয়। ক্ষমতা থেকে পতনের ২৯ বছর পরও রাজনীতির আলোচিত ও সমালোচিত চরিত্র এরশাদ।

২০০৮ সালে আওয়ামী লীগের সঙ্গে জোট করে নির্বাচনে অংশ নেয় জাপা। সরকারে শরিকানা পেলেও ২০১৩ সালে মহাজোট ছাড়েন এরশাদ। ২০১৪ সালের ৫ জানুয়ারি বিএনপিবিহীন নির্বাচনে তার দল ৩৪ আসন পেয়ে বিরোধী দল হিসেবে আত্মপ্রকাশ করে। সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত ৩০ ডিসেম্বরের নির্বাচনে মহাজোট শরিক জাপা ২২ আসন পেয়ে প্রধান বিরোধী দল হয়েছে। এরশাদ হয়েছেন বিরোধীদলীয় নেতা।

এরশাদের রাজনৈতিক সচিব সুনীল শুভ রায় জানিয়েছেন, জাপা চেয়ারম্যানের জন্মদিন উপলক্ষে আজ গুলশানের একটি কনভেনশন সেন্টারে দিনব্যাপী আনন্দ অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে এরশাদ নিজেই জন্মদিনের কেক কাটবেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!