• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জামাল খাসোগি হত্যার বিশ্বাসযোগ্য তদন্ত চায় যুক্তরাষ্ট্র


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ৫, ২০১৯, ০৭:৪৬ পিএম
জামাল খাসোগি হত্যার বিশ্বাসযোগ্য তদন্ত চায় যুক্তরাষ্ট্র

ঢাকা : সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের বিশ্বাসযোগ্য তদন্তের এখনও সৌদি আরবের ঘাতটি আছে বলে দাবি করছেন যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র কর্মকর্তা। তিনি মনে করছেন পূর্ণাঙ্গ বিশ্বাসযোগ্য ও স্বচ্ছতায় ঘাতটি আছে এ তদন্তে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।
 
মধ্যপ্রাচ্যের আটটি দেশ সফরের অংশ হিসেবে আগামী সপ্তাহে রিয়াদ সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ সময়ে তিনি খাসোগি হত্যাকান্ড নিয়ে সৌদি আরবের ওপর চাপ প্রয়োগ করবেন বলে বলা হচ্ছে।

যুক্তরাষ্ট্র সরকারের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, এ সফরে মাইক পম্পেও সাংবাদিক জামাল খাসোগি হত্যার বিষয়টি উত্থাপন করবেন এবং সৌদি আরবের কাছ থেকে জবাবদিহিতা ও বিশ্বাসযোগ্যতার জন্য চাপ সৃষ্টি করবেন। ওই কর্মকর্তা আরো বলেন, আমাদের দৃষ্টিভঙ্গি থেকে আমি মনে করি না যে, আইনগত সব বিষয়ক পূর্ণাঙ্গভাবে অবলম্বন করতে পারছে সৌদি আরব।
সাংবাদিক জামাল খাসোগি হত্যায় বিশ্বকে কাঁপিয়ে দিয়েছে।

এতে যুক্তরাষ্ট্রের সঙ্গে বড় ধরনের বিশ্বাসে ফাটল ধরেছে অনেকের। কারণ, যুক্তরাষ্ট্র এ ইস্যুতে কথা বলেছে সৌদি আরবের ক্ষমতাসীনদের সুরে। তবে শেষ পর্যন্ত যখন প্রমাণ বেরিয়ে আসে যে, সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করেছে রিয়াদ থেকে পাঠানো সৌদি আরবের একটি টিম এবং তার সঙ্গে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠজন ছিল, তার বিরুদ্ধেও জোরালো অভিযোগ ওঠে তখন এ হত্যাকাণ্ডের স্বচ্ছ তদন্ত দাবি করে ওয়াশিংটন। ১৫ই নভেম্বর রিয়াদের প্রসিকিউটাররা ১১ জনের বিরুদ্ধে অভিযোগ ঘোষণা করে। মঙ্গলবার প্রসিকিউটররা বলেন, তারা অভিযুক্তদের মধ্যে ৫ জনের মৃত্যুদন্ড দাবি করেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!