• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা

জামিন বহালের রায় প্রকাশ হতে পারে রোববার


আদালত প্রতিবেদক মে ২০, ২০১৮, ১২:৪২ এএম
জামিন বহালের রায় প্রকাশ হতে পারে রোববার

ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দুর্নীতি দমন কমিশন (দুদক) ও সরকারের করা আপিল খারিজের রায় প্রকাশ হতে পারে রোববার (২০ মে)। আপিল খারিজ হওয়ায় হাইকোর্টের দেওয়া জামিন বহাল থাকে খালেদা জিয়ার। তবে এই মামলায় জামিন বহাল থাকলেও তিনি আরো সাতটি মামলায় গ্রেপ্তার থাকায় এখনই মুক্তি পাচ্ছেন না। সেগুলোয় জামিনের পরই তার কারামুক্তি মিলবে।

গত বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে দুদক ও সরকারের করা আপিল খারিজ করে দেন। একই সঙ্গে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে উভয়পক্ষকে হাইকোর্টে বিচারাধীন আপিল নিষ্পত্তি করতে বলা হয়। তিন দিন শুনানি শেষে ওই রায় দেন সর্বোচ্চ আদালত। রায় প্রকাশের পর পরই খালেদা জিয়ার আইনজীবী এজে মোহাম্মদ আলী সংক্ষিপ্ত রায়ের অনুলিপি দাবি করলে সর্বোচ্চ আদালতে তা নাকচ হয়ে যায়।

প্রধান বিচারপতি খালেদা জিয়ার আইনজীবীর উদ্দেশে বলেন, আমরা দলবল দেখে আদেশ দিই না। খুব শিগগিরই পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি হাতে পাবেন। পূর্ণাঙ্গ রায়ের অনুলিপি প্রসঙ্গে আইনজীবী সগীর হোসেন লিওন শনিবার (১৯ মে) জানান, আপিলের রায় রোববার (২০ মে) প্রকাশ হতে পারে। এটি প্রকাশ হলে কারাগারে যাবে। তারপর আমরা এ বিষয়ে একটি জামিননামা দাখিল করব। কারা কর্তৃপক্ষ রায়ের অনুলিপি যাচাই করে দেখবেন। তবে আরো সাতটি মামলা থাকায় এখনই তিনি মুক্ত হতে পারছেন না।

আইনজীবী সগীর হোসেন লিওন বলেন, ‘বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে কুমিল­ায় ৩টি, ঢাকায় ৩টি ও নড়াইলে ১টি মামলা রয়েছে। এর মধ্যে তিন মামলায় অভিযুক্ত করে চার্জশিট দেওয়া হয়েছে আদালতে। বাকি মামলাগুলোয় চার্জশিট দেওয়া লাগবে না। কারণ এগুলো আদালতে দায়ের করা হয়েছে। এই সাত মামলায় জামিন পেলেই তিনি মুক্ত হতে পারবেন।   

গত ১৯ মার্চ খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া চার মাসের জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করে ওইদিনই শুনানির দিন নির্ধারণ করেন আপিল বিভাগ। একই সঙ্গে দুদক ও সরকারপক্ষের লিভ টু আপিল মঞ্জুর করে দুই সপ্তাহের মধ্যে আপিলের সার সংক্ষেপ দাখিলের নির্দেশ দেওয়া হয়।  

এর আগে গত ১৪ মার্চ আপিল বিভাগ খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন ১৮ মার্চ পর্যন্ত স্থগিত করেন। একই সঙ্গে সরকারও দুদককে লিভ টু আপিল করতে বলেন আপিল বিভাগ। ওই দিনই খালেদা জিয়ার জামিন স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

এর আগে গত ১২ মার্চ বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ মামলার নথি পর্যালোচনা করে খালেদা জিয়াকে চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন।

এর বিরুদ্ধে লিভ টু আপিল করে সরকার ও দুদক। গত ৮ ফেব্রুয়ারি দুদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫-এর বিচারক। রায়ের পর খালেদা জিয়াকে রাজধানীর নাজিমউদ্দিন সড়কের সাবেক কেন্দ্রীয় কারাগারে রাখা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!