• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জিম্বাবুয়েকে উড়িয়ে দিল আফগানিস্তান


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৪, ২০১৯, ১০:০৯ পিএম
জিম্বাবুয়েকে উড়িয়ে দিল আফগানিস্তান

ঢাকা: ১৯৭ রান করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন ব্রেন্ডন টেলর। তিনি ১৬ বলে করলেন ২৭ রান। এরপর যেভাবে এগোনোর কথা ছিল তা হয়নি জিম্বাবুয়ের ইনিংসে। শেষ দিকে ২২ বলে ৪২ রানের ইনিংস খেলে পরাজয়ের ব্যবধানই কমিয়েছে রিগিস চাকাবা। আফগানিস্তান ম্যাচটি জিতে নিল ২৮ রানে। দুই ম্যাচ খেলে দুটিতেই হেরে গেল জিম্বাবুয়ে। ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠতে পরের ম্যাচগুলোতে জিততেই হবে জিম্বাবুয়েকে। 

বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত খেলা রায়ান বার্ল ২৫ বলে করেন ২৫ রান। অথচ তিনি সাকিবের এক ওভারেই নিয়েছিলেন ৩০ রান। এদিন সেভাবে ঝলসে উঠতে পারেননি। শুরুর দিকে টেলরের পর মিডল অর্ডারে কেউ দাঁড়াতে পারেননি। যেটা শেষের দিকে করেছেন চাকাবা। ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। তার ৪২ রানের ইনিংসে ছিল তিনটি চার ও দুটি ছয়। ২৯ ও ৩৬ রানে দুটি করে উইকেট নিয়েছেন যথাক্রমে রশিদ খান ও ফরিদ আহমেদ। 

এরআগে আফগানিস্তানের ১৯৭ রানের ইনিংসে সবমিলিয়ে ছক্কা  ছিল ১৫ টি। বাউন্ডারি ১০ টি। শেষের দিকে একসময় টানা সাত বলে সাতটা ছক্কা হলো! টেন্ডন চাতারার করা ম্যাচের ১৭ নম্বর ওভারের শেষ চার বলে মোহাম্মদ নবী টানা চার ছক্কা হাঁকালেন। নেলি মাদজিভার পরের ওভারের প্রথম তিন বলে নাজিবুল্লাহর ব্যাট হাসলো তিন ছক্কার হাসিতে।  টানা ৭ বলে ৭ ছক্কা। অর্থাৎ মাত্র ৭ বলে ৪৯ রান!

শুরুটাই করেছিল আফগানিস্তান ঝড়ো গতিতে। সেই রেশটা তারা রাখলো ইনিংসের শেষ পর্যন্ত। ওপেনিং জুটিতে মাত্র ৫.৪ ওভারে আফগানদের স্কোরবোর্ডে জমা ৫৭ রান। ওপেনার রাহমানউল্লাহ গুরবাজ ২ ছক্কা ৫ বাউন্ডারিতে মাত্র ২৪ বলে করলেন ৪৩ রান। মিডলঅর্ডারে নজিব তারাকাই ও আসগর আফগান তেমন কিছু করতে পারেননি।
তবে মিডলঅর্ডারের সেই দুঃখ পুষিয়ে দেন মোহাম্মদ নবী ও নাজিবুল্লাহ জাদরান। দুজনে মিলে চতুর্থ উইকেট জুটিতে মাত্র ৪০ বলে যোগ করেন ১০৭ রান! এই জুটির রান গড় ১৬.০৫!

শেষ পাঁচ ওভারে ছক্কা-চারের ঝড় বইয়ে দিয়ে আফগানিস্তান তুলে ৮৮ রান! মোহাম্মদ নবী মাত্র ১৮ বলে ৩৮ রান করে ইনিংসের শেষ বলে আউট হন। ৪ ছক্কায় এই রান করেন তিনি। সঙ্গী নাজিবুল্লাহ জাদরানের ব্যাটেও তখন আগুন ঝরাচ্ছে। মাত্র ৩০ বলে ৬৯ রান তুলে অপরাজিত থাকেন জাদরান। ৫ বাউন্ডারি ও ৬ ছক্কায় জাদরানের ইনিংসের স্ট্রাইকরেট ২৩০! নবীর স্ট্রাইকরেটও অবিশ্বাস্য প্রায়, ২১১!

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

Wordbridge School
Link copied!