• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জিম্বাবুয়ের বিপক্ষে অলরাউন্ডার স্টেইন, তাহিরের হ্যাটট্রিক


ক্রীড়া ডেস্ক অক্টোবর ৪, ২০১৮, ০১:২৫ পিএম
জিম্বাবুয়ের বিপক্ষে অলরাউন্ডার স্টেইন, তাহিরের হ্যাটট্রিক

ঢাকা : তাঁর পরিচয় মুলত বোলার। কিন্তু তিনি যে ব্যাটও করতে পারেন সেটি দেখালেন জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে। প্রায় এক বছর পর খেলতে নেমে ব্যাটে-বলে আলো ছড়ালেন ডেল স্টেইন। ব্যাটিং ধসের মাঝে ক্যারিয়ারের প্রথম ফিফটি ছুঁয়ে দলকে এনে দেন লড়াইয়ের পুঁজি। পরে বল হাতেও ছিলেন দুর্দান্ত। আর অসাধারণ বোলিংয়ে হ্যাটট্রিকসহ ৬ উইকেট তুলে নিয়ে বাকি কাজটা সারেন ইমরান তাহির। দ্বিতীয় ওয়ানডে ১২০ রানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। ১৯৯ রানের লক্ষ্য করতে নেমে ৭৮ গুটিয়ে যায় জিম্বাবুয়ে। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে গেল দক্ষিণ আফ্রিকা।

টস জিতে বুধবার ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। প্রথম চার ব্যাটসম্যানের তিন জন যেতে পারেননি দুই অঙ্কে। ওপেনার এইডেন মার্করাম ( ৩৫) থিতু হয়েও উইকেট ছুড়ে আসেন। খায়া ঝন্ডো, ক্রিস্টিয়ান জঙ্কারের পাল্টা আক্রমণ বেশিক্ষণ স্থায়ী হয়নি। দ্রুতই ড্রেসিংরুমে ফেরেন জেপি ডুমিনি। ১০১ রানে ৭ উইকেট হারিয়ে কাঁপছিল স্বাগতিকরা। সেখান থেকে ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে দুইশ রানের কাছে নিয়ে যান স্টেইন।

আন্দিলে ফেলুকওয়ায়োর সঙ্গে ৭৫ রানের জুটিতে দলকে পথ দেখান স্টেইন। ফেলুকওয়ায়ো একটি করে ছক্কা-চারে ফিরে যান ২৮ রান করে। ক্যারিয়ার সেরা ৩৫ ছাড়িয়ে স্টেইন পেয়ে যান ওয়ানডেতে নিজের প্রথম ফিফটি। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৮৫ বলে ৮ চার ও ১ ছক্কায় ৬০ রান করেন। টেন্ডাই চাটারা ৩ উইকেট নেন ৪২ রানে। দুটি করে উইকেট নেন কাইল জার্ভিস, ডোনাল্ড ত্রিপানো ও ব্র্যান্ডন মাভুটা।

জবাবে শুরুতেই জিম্বাবুয়েকে আঘাত করেন স্টেইন। দুই অঙ্ক ছোঁয়ার আগেই সলোমন মিরে ও ক্রেইগ আরভিনতেক ফিরিয়ে দেন  এই গতি তারকা। দুই চার ও এক ছক্কায় সর্বোচ্চ ২৭ রান করা হ্যামিল্টন মাসাকাদজাকে বিদায় করেন লুঙ্গি এনগিডি। এরপর থেকে রাজত্ব করেছেন কেবল লেগ স্পিনার ইমরান তাহির। তার গুগলি দারুণ ভুগিয়েছে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের।

তাহিরের করা ১৮তম ওভারের শেষ বলে স্টাম্পড হয়ে ফিরেন শন উইলিয়ামস। তাহিরের পরের ওভারের প্রথম দুই বলে ফেরেন পিটার মুর ও মাভুটা। মুর এলবিডব্লু হয়ে ফেরার পর গুগলিতে বোল্ড হয়ে যান মাভুটা। দক্ষিণ আফ্রিকার চতুর্থ বোলার হিসেবে হ্যাটট্রিক করেন তাহির।

কাইল জার্ভিসকে ফিরিয়ে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ৫ উইকেট নেন এই লেগ স্পিনার। মাত্র ২৪ রানে ৬ উইকেট নিয়ে প্রায় একাই জিম্বা্বুয়েকে গুঁড়িয়ে দেন তাহির। স্টেইন ২ উইকেট নেন ১৯ রানে। বলে-ব্যাটে দারুন নৈপুণ্যের সুবাদে ম্যাচ সেরাও হয়েছেন তিনি। তৃতীয় ও শেষ ম্যাচটি হবে পার্লে, শনিবার।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!