• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

জীবন নাশের শঙ্কায় লেবানন প্রধানমন্ত্রীর পদত্যাগ


আন্তর্জাতিক ডেস্ক নভেম্বর ৪, ২০১৭, ১০:৩১ পিএম
জীবন নাশের শঙ্কায় লেবানন প্রধানমন্ত্রীর পদত্যাগ

ঢাকা: ‘হত্যার পরিকল্পনা করা হচ্ছে’ এই আশঙ্কায় লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি পদত্যাগ করেছেন। পদত্যাগ করার পূর্বে জনগণকে জানাতে গুরুত্বপূর্ণ ভাষণ দিয়েছেন জাতির উদ্দেশ্যে। তার ওই ভাষণ একটি টেলিভিশনে সম্প্রচার করা হয়। 

শনিবার(৪ নভেম্বর) এক বিবৃতিতে নিজের পদত্যাগের ঘোষণা দেন সাদ আল-হারিরি।

আল-হারিরি বলেন, “শহীদ রফিক আল-হারিরি (লেবাননের সাবেক প্রধানমন্ত্রী এবং সাদ আল-হারিরির বাবা) গুপ্তহত্যার শিকার হওয়ার আগে যে ধরনের রাজনৈতিক পরিস্থিতির সৃষ্টি হয়েছিল, এখন আমরা সেই রকম অবস্থায় আছি। আমাকে হত্যা করার জন্য গোপনে যে পরিকল্পনা চলছে তা আমি অনুভব করতে পারছি।”

প্রসঙ্গত, ২০০৫ সালে গুপ্তহত্যার শিকার হন রফিক আল-হারিরি। ভাষণে ইরান ও লেবাননে তাদের মিত্র সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সমালোচনা করে সাদ আল-হারিরি বলেন, “ইরান দিন দিন আরব বিশ্বের বিভিন্ন বিষয়ে নিজেদের প্রভাব হারাচ্ছে। লেবানন নিজেদের হারানো ঐতিহ্য আবারও ফিরে পাবে, আমাদের দিকে অন্যায়ভাবে কেউ হাত বাড়াতে চাইলে ওই হাত কেটে ফেলা হবে।”

গত বছরের শেষ দিকে লেবাননের রাজনৈতিক দলগুলোর সমঝতার ভিত্তিতে সাদ আল-হারিরি প্রধানমন্ত্রী এবং হিজবুল্লাহ মিত্র মিশেল আউন দেশটির প্রেসিডেন্ট হন।

আউনের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, সাদ আল-হারিরি টেলিফোনে তার পদত্যাগের কথা প্রেসিডেন্ট আউনকে জানিয়েছেন। প্রেসিডেন্ট তার দেশে ফেরার অপেক্ষায় আছেন। তিনি দেশে ফিরলে তার পদত্যাগের কারণ খতিয়ে দেখা হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। 

গত সপ্তাহে দুইবার সৌদিআরব সফর করেন আল-হারিরি। সেখানে তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বৈরুত ভিত্তিক আল-জাদীদ টেলিভিশনের খবরে বলা হয়, সাদ আল-হারিরির পদত্যাগ সংক্রান্ত বিবৃতি সৌদি আরবের রাজধানী রিয়াদে ধারণ এবং সেখান থেকে সম্প্রচার করা হয়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!