• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ফের আতঙ্কিত শ্রীলঙ্কা

জুম্মার দিনে মসজিদে মসজিদে নিরাপত্তা জোরদার


আন্তর্জাতিক ডেস্ক এপ্রিল ২৫, ২০১৯, ০৮:০০ পিএম
জুম্মার দিনে মসজিদে মসজিদে নিরাপত্তা জোরদার

ঢাকা : শুক্রবার (২৬ এপ্রিল) মুসলিম সম্প্রদায়ের পবিত্র জুম্মার দিন। আর এদিনে সম্ভাব্য জঙ্গি হামলা প্রতিহত করতে শ্রীলঙ্কার মসজিদগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার ঘোষণা দিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা। দ্য সানডে টাইমস

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) শ্রীলঙ্কার দেওয়াতাগাহা মসজিদের সভাপতির বরাত দিয়ে প্রকাশিত এক সংবাদে দ্য সানডে টাইমস জানায়, সম্ভাব্য হামলার হুমকির প্রেক্ষিতে এই পদক্ষেপের কথা জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা।

তিনি বলেন, 'আগামীকাল মসজিদগুলোতে পবিত্র জুম্মা উপলক্ষে মুসল্লিরা জমায়েত হবেন। সেখানে হামলার সম্ভাবনার কথা জানিয়েছেন রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা। সে সাথে মসজিদ প্রাঙ্গণে নিরাপত্তা জোরদার করার কথাও জানিয়েছে তারা।'

সংবাদে আরও বলা হয়, দেশটির অন্যান্য মসজিদেও শুক্রবারের সম্ভাব্য হামলার হুমকির বিষয়টি জানানো হবে যাতে করে জুম্মা পড়তে আসা মুসল্লিরা সতর্ক থাকতে পারেন।

এদিকে লঙ্কান ক্রিমিনাল ইনভ্যাস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)-এর কর্মকর্তারা দেশটির পূর্ব প্রদেশ জুড়ে রোববারের হামলার সাথে জড়িতদের ও পরবর্তী সম্ভাব্য হামলার পরিকল্পনাকারীদের ধরতে অভিযান অব্যাহত রেখেছেন বলে জানা যায়।

এর আগে শ্রীলঙ্কার তিনটি নিরাপত্তা সংস্থার উল্লেখ করে পুলিশের মহাপরিদর্শকের দপ্তরে পাঠানো উড়ো চিঠির মাধ্যমে মসজিদে হামলার ব্যাপারে হুমকি দেয়া হয়েছে বলেও প্রকাশিত সংবাদে বলা হয়।
চিঠিতে দেশটির রাষ্ট্রপতির নিরাপত্তায় নিয়োজিত বিভাগ, বিশেষ নিরাপত্তা বিভাগ ও প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিভাগের কথা উল্লেখ করা হয়েছে বলেও জানা যায়।

এর আগে পুরো শ্রীলঙ্কা জুড়ে চালানো রোববারের সিরিজ বোমা হামলায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ১৩৯ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানান দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

সব গির্জা, কেন্দ্রীয় ব্যাংক, বিমানবন্দর সড়ক বন্ধ : আতঙ্ক পিছু ছাড়ছে না শ্রীলঙ্কানদের। দেশটিতে ভয়াবহ সিরিজ বোমা হামলায় চার দিন পর বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ফের বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এদিকে আরও বোমা হামলার সতর্কতায় দেশটির কেন্দ্রীয় ব্যাংক এবং বিমানবন্দর সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে।

দুই ব্যাংক কর্মকর্তা রয়টার্সকে জানান, নিরাপত্তা সতর্কতায় রাজধানী কলম্বোয় ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের কাছেই ব্যাংক ভবনের সামনের সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে।

আলজাজিরা জানায়, কলম্বোয় প্রধান বিমানবন্দর সড়ক সংলগ্ন একটি কার পার্কে সন্দেহভাজন গাড়ি শনাক্ত করার পর কর্তৃপক্ষ ওই সড়কের যান চলাচল বন্ধ করে দেয়। পরবর্তীতে তল্লাশি চালানোর পর অস্বাভাবিক কিছু না পেলে সড়ক খুলে দেওয়া হয়।

পুলিশের একজন মুখপাত্র জানান, রাজধানীর পূর্বাঞ্চলে একটি বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে এতে কোনো হতাহত হয়নি।তিনি জানান, এ বিস্ফোরণ রবিবারের হামলার ধরনের মতো নয়। তবে এ ঘটনায় তদন্ত চলছে।এদিকে দেশের সার্বিক নিরাপত্তা উন্নত না হওয়া পর্যন্ত সকল গির্জা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।এএফপিকে একজন পাদরি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর পরামর্শ মতে আমরা সকল গির্জা বন্ধ রাখব।

এ ছাড়া পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের ড্রোন এবং মনুষ্যবিহীন উড়োযান ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা করেছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।রবিবার দিনের শুরুতে দেশটির খ্রিষ্টান ধর্মাবলম্বীদের ইস্টার সানডের প্রার্থনা চলাকালে তিনটি গির্জা এবং তিনটি হোটেলে মোট ছয়টি বিস্ফোরণ ঘটে। পরে হয় আরও দুটি।হামলায় এখন পর্যন্ত ৩৫৯ জন মানুষ মারা গেছেন। আহত হয়েছেন আরও ৫০০ জন। দুই দিন পর মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস এই হামলার দায় স্বীকার করেছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!