• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

জেএমআই গ্রুপের বিশ্বশান্তি দিবস উদযাপন


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২১, ২০২০, ০৭:১৪ পিএম
জেএমআই গ্রুপের বিশ্বশান্তি দিবস উদযাপন

ছবি: প্রতিনিধি

ঢাকা: জাতিসংঘ ঘোষিত বিশ্বশান্তি দিবস উপলক্ষ্যে রাজধানীতে নানা অনুষ্ঠানের আয়োজন করে বিদেশীদের সাথে যৌথ বিনিয়োগে প্রতিষ্ঠিত ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম তৈরি ও বিপননকারী সংস্থা জেএমআই গ্রুপ। 

এ উপলক্ষে সোমবার (২১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর নজরুল ইসলাম এভিনিউ’র জেএমআই গ্রুপের প্রধান কার্যালয়ের সামনে শান্তির প্রতীক সাদা পায়রা ও বেলুন উড়ানো হয়। 

অনুষ্ঠানমালার উদ্বোধন করেন জেএমএমআই গ্রুপের ব্যবস্থাপনা পরচিালক মো: আবদুর রাজ্জাক। এ সময় প্রতিষ্ঠানের চেয়ারম্যান জাবেদ ইকবাল পাঠানসহ অন্যান্য উর্ধতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। 

পরে সংস্থার সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে জেএমআই গ্রুপের ব্যবস্থপনা পরচিালক মো: আবদুর রাজ্জাক বলেন, বিশ্বব্যাপী কোভিডের-১৯ সংক্রমণের কারণে শান্তি খুঁজে প্ওায়া কঠিন হয়ে পড়েছে। তব্ওু হিংসা-বিদ্বেষ,মারামারি-হানাহানি আর যুদ্ধ-বিগ্রহ ভুলে গিয়ে ঐক্যবদ্ধ জনমত সৃষ্টির মাধ্যমে বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠা সম্ভব বলে মত দেন তিনি। 

জেএমআই গ্রুপের চেয়ারম্যান জাবেদ ইকবাল পাঠান অশান্তি, ক্ষুধা আর দারিদ্রমুক্ত বিশ্ব প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে বলেন, আত্মমানবতার পাশে দাঁড়ানোর মধ্যেই প্রকৃত সুখ ও শান্তি পাওয়া সম্ভব। এই প্রচেষ্ঠার অংশ হিসেবে এই শান্তি আলোচনার আয়োজন বলে উল্লেখে করেন তিনি। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ মানবাধিকার ব্যুরোর মহাসচিব ড. মো: শাহজাহান। আর  অতিথি আলোচক হিসেবে বক্তৃতা দেন ঢাকা বিশ‌্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী । গত এক দশক ধরে জেএমআই গ্রুপ বিশ্বশান্তির এই দিনটি গুরুত্বের সাথে পালন করে আসছে। 

একটি যুদ্ধবিহীন বিশ্ব গড়ার লক্ষ্যে ১৯৮১ সালে জাতিসংঘ সাধারন পরিষদের অধিবেশন শুরুর প্রথম দিনটিকে “আন্তর্জাতিক শান্তি দিবস” হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুসারে প্রতি বছর সেপ্টেম্বর মাসের “তৃতীয় মঙ্গলবার” এই দিবসটি পালিত হয়ে আসলেও ২০০২ সাল থেকে তা ২১ সেপ্টেম্বর নির্ধারণ করে সারা বিশ্বে অতি গুরুত্বের সঙ্গে পালিত হয়ে আসছে।

ঐক্যবদ্ধ শান্তি প্রতিষ্ঠা বা “Shaping Peace Together” প্রতিপাদকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করেছে দেশীয় চিকিৎসা সরঞ্জাম উৎপাদনকারী অন্যতম প্রতিষ্ঠান জেএমআই গ্রুপ।

১৯৯৯ সাল থেকে জাপান, কোরিয়া, চীন, তুরস্ক ও যুক্তরাজ্যের যৌথ বিনিয়োগে প্রতিষ্ঠিত জেএমআই গ্রুপের ২২টি অঙ্গপ্রতিষ্ঠান বিশ^মানের বিভিন্ন জীবনরক্ষাকারী মেডিক্যাল ডিভাইসেস এবং ওষুধ তৈরি ও বিপণনের মাধ্যমে দেশে-বিদেশে স্বাস্থ্য সেবা দিচ্ছে।

এই গ্রæপের অন্যতম প্রতিষ্ঠানগুলো হচ্ছে : জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড, জেএমআই হসপিটাল রিকিউজিট ম্যানুফেকচার লিমিটেড,  নিপ্রো জেএমআই ফার্মা লিমিটেড, জেএমআই ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেড, জেএমআই এলপিজি এন্ড পেট্রোলিয়াম লিমিটেড এবং জেএমআই সিলিন্ডারস লিমিটেড।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!