• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জেনেনিন করোনাসহ সংক্রামক ব্যাধি থেকে রক্ষা পাবার দোয়া


নিউজ ডেস্ক মার্চ ৮, ২০২০, ০৭:১৬ পিএম
জেনেনিন করোনাসহ সংক্রামক ব্যাধি থেকে রক্ষা পাবার দোয়া

ফাইল ছবি

ঢাকা: সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) নিয়মিত ব্রিফিংয়ে ইনস্টিটিউটের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, বাংলাদেশে প্রথম তিনজন নোভেল করোনা ভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। আরো তিনজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

রোববার (৮ মার্চ) দুপুরে মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান। তিনি জানান, গতকাল (শবিনার) তাদের শরীরে করোনা ধরা পড়েছে।

ফলে বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়া নোভেল করেনাভাইরাস (কোভিড-১৯) তালিকায় যুক্ত হয়েছে বাংলাদেশও। শনিবার (৭ মার্চ) ইতালি ফেরত দুইজনসহ মোট তিনজন বাংলাদেশির শরীরে করোনা শনাক্ত হয়। 

আর এই করোনার আক্রান্ত গোটা বিশ্ব। চীনের উহান শহরে প্রথম ধরা পড়া ভাইরাসটি একে একে বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। করোনা রোগী শনাক্ত হয়েছে বাংলাদেশেও। এরিমধ্যে দেড় লক্ষ মানুষ এতে আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যাও বাড়ছে হু হু করে। নতুন এই রোগের ওষুধ আবিস্কার না হওয়ায় আরো বেশি আতঙ্কের ভুগছে মানুষ।

এদিকে, নতুন নতুন সংক্রামক ব্যাধি থেকে মুক্ত থাকতে বিশ্বনবী বিশ্বনবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর  উপদেশ ও দোয়া গ্রহণ করা আবশ্যক বলে মনে করছেন আলেমরা। সংক্রামক রোগ-ব্যাধি ও মহামারী দেখা দিলে তা থেকে আশ্রয় লাভে আল্লাহর কাছে প্রার্থনা করা এবং ধৈর্যধারণ করতে বলেছেন বিশ্বনবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। 

বিশেষ করে দুটি দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে আশ্রয় চাইতে বলেছেন তিনি। 

আর তাহলো-
 اَللَّهُمَّ اِنِّىْ اَعُوْذُ بِكَ مِنَ الْبَرَصِ وَ الْجُنُوْنِ وَ الْجُذَامِ وَمِنْ سَىِّءِ الْاَسْقَامِ

(আবু দাউদ, তিরমিজি)

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাচি ওয়াল জুনুন ওয়াল ঝুজাম ওয়া মিন সায়্যিয়িল আসক্বাম।

অর্থ: ‘হে আল্লাহ! আপনার কাছে আমি শ্বেত রোগ থেকে আশ্রয় চাই। মাতাল হয়ে যাওয়া থেকে আশ্রয় চাই। কুষ্ঠু রোগে আক্রান্ত হওয়া থেকে আশ্রয় চাই। আর (নাম না জানা) দুরারোগ্য ব্যাধি থেকে আপনার আশ্রয় চাই।

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ مُنْكَرَاتِ الأَخْلاَقِ وَالأَعْمَالِ وَالأَهْوَاءِ وَ الْاَدْوَاءِ

(তিরমিজি)

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন মুনকারাতিল আখলাক্বি ওয়াল আ’মালি ওয়াল আহওয়ায়ি, ওয়াল আদওয়ায়ি।

অর্থ: হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার কাছে খারাপ চরিত্র, অন্যায় কাজ ও কুপ্রবৃত্তির অনিষ্টতা এবং অসুস্থতা ও নতুন সৃষ্ট রোগ বালাই থেকে আশ্রয় চাই।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন কোনো এলাকায় মহামারি (সংক্রামক ব্যাধি) ছড়িয়ে পড়ে তখন যদি তোমরা সেখানে থাকো, তাহলে সেখান থেকে বের হবে না। আর যদি তোমরা বাইরে থাকো তাহলে তোমরা আক্রান্ত এলাকায় যাবে না।’ (বুখারি ও মুসলিম)

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!