• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জেরুজালেম ইস্যুতে ১০ দেশের পেছনে ঘুরছে ইসরাইল


আন্তর্জতিক ডেস্ক ডিসেম্বর ২৭, ২০১৭, ১০:৩৭ এএম
জেরুজালেম ইস্যুতে ১০ দেশের পেছনে ঘুরছে ইসরাইল

ঢাকা: জেরুজালেমে রাজধানী করার পক্ষে সমর্থন আদায়ের জন্য অন্তত দশটি দেশের সাথে যোগযোগ করছে ইসরাইল সরকার। যুক্তরাষ্ট্র সরকারের পর গুয়েতোমালার সমর্থন পাওয়ার পর দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী টিজিপি হতোবেলি মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সরকারি বেতারে এ কথা বলেন। খবর এএফপি’র।

উপমন্ত্রী বলেন, ‘রাজধানী স্থানান্তরের পক্ষে সমর্থনের জন্য আমরা ইরোপীয় দেশসহ কমপক্ষে দেশটি দেশের সাথে কথা বলেছি।’

যদিও তিনি দেশগুলোর নাম বলেননি। তবে ইসরাইলের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে সরকারি বেতার জানায়, ফিলিপাইন, হন্ডুরাস, রোমানিয়া, দক্ষিণ সুদান তাদের মধ্যে অন্যতম।

জাতিসংঘের সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশ সদস্য যদিও যুক্তরাষ্ট্রের রাজধানী স্থানান্তরের ঘোষণার বিপক্ষে ভোট দিয়েছে।

জেরুজালেম মুসলিম, খ্রিস্টান ও ইহুদি সবার কাছেই পবিত্র নগরী হিসেবে স্বীকৃত। এর অধিকার নিয়ে দীর্ঘদিন ধরে ফিলিস্তিনি মুসলমান ও ইসরায়েলের ইহুদিদের মধ্যে দ্বন্দ্ব চলছে। গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থাপনের ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের এই ঘোষণার পর থেকেই বিশ্বজুড়েই ব্যাপক সমালোচিত হয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর ফিলিস্তিনিজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দেশটির পশ্চিম তীর, গাজায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে ১৫ ফিলিস্তিনি নিহত ও কয়েক ২৯০৮জন আহত এবং পাঁচ শতাধিক বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে ইসরাইলি পুলিশ।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School

আরও পড়ুন

Link copied!