• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

জোটের প্রার্থীদের পোস্টারে অন্য দলের প্রধানের ছবি নয়


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৯, ২০১৮, ০৯:০৬ পিএম
জোটের প্রার্থীদের পোস্টারে অন্য দলের প্রধানের ছবি নয়

ঢাকা : জোটের প্রার্থীরা নিজ দলের প্রধানের ছবি ছাড়া অন্য দলের প্রধানের ছবি পোস্টার বা ব্যানারে ব্যবহার করতে পারবেন না। জাতীয় ঐক্যফ্রন্টের একটি চিঠির জবাবে বুধবার (১৯ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা-২০০৮ (২০১৮ পর্যন্ত সংশোধিত) এর বিধি ৭ (৩) এবং ৭ (৪) এ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোস্টার বা ব্যানারে ছবি ব্যবহার সম্পর্কে নির্দেশনা জানিয়ে এ চিঠি ইস্যু করেন নির্বাচন কমিশনের উপসচিব মো. আব্দুল হালিম খান।

চিঠিতে বলা হয়েছে, বিধি ৭ (৩)… পোস্টার বা ব্যানারে প্রার্থী তার প্রতীক ও নিজের ছবি ছাড়া অন্য কোনো ব্যক্তির ছবি বা প্রতীক ছাপাতে পারবেন না। তবে উপ-বিধি-৩-এ যা কিছুই থাকুক না কেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের মনোনীত হলে সেক্ষেত্রে তিনি কেবল তার বর্তমান দলের প্রধানের ছবি পোস্টারে ছাপাতে পারবেন।

এই নির্দেশনা জানিয়ে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ২০(১) অনুচ্ছেদ অনুযায়ী জোটভুক্ত কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের প্রার্থী জোটভুক্ত অন্য কোনো দলের প্রতীক ব্যবহার করলেও আচরণ বিধিমালা অনুযায়ী তিনি তার নির্বাচনী প্রচারণায় ব্যবহৃত পোস্টারে তার নিজের দলের বর্তমান দলীয় প্রধানের ছবি ছাড়া অন্য কোনো দলের প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন না।

তবে নির্বাচন কমিশনের নিবন্ধন ছাড়া দলগুলোর নেতারা জোটপ্রধানের ছবি পোস্টার ও ব্যানারে ব্যবহার করতে পারবেন বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে।

জাতীয় ঐক্যফ্রন্টের অন্তর্ভুক্ত নিবন্ধনহীন দল মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য তাদের জোটপ্রধান বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ছবি পোস্টারে ব্যবহার করতে পারবেন কি না জানতে চাইলে নির্বাচন কমিশনের উপসচিব আব্দুল হালিম খান বলেন, মাহমুদুর রহমান তাঁর পোস্টারে কার ছবি ব্যবহার করবেন এটা আমাদের দেখার বিষয় নয়। কারণ নাগরিক ঐক্য নির্বাচন কমিশনের নিবন্ধনভুক্ত নয়।

এর আগে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থীদের পোস্টারে খালেদা জিয়ার ছবি ব্যবহারের বিষয়টি জানতে চেয়ে গত ১৩ ডিসেম্বর নির্বাচন কমিশনে একটি চিঠি দেন জোটটির নেতারা। ইসি আজ সেই চিঠির জবাব দিল।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!