• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জ্বলে উঠলেন মাশরাফি, চাপে উইন্ডিজ


ক্রীড়া প্রতিবেদক ডিসেম্বর ৯, ২০১৮, ০৩:৩৮ পিএম
জ্বলে উঠলেন মাশরাফি, চাপে উইন্ডিজ

ছবি: সংগৃহীত

ঢাকা: প্রথম বাংলাদেশি হিসাবে নিজের ওয়ানডে ফরম্যাটে ২শতম আন্তর্জাতিক ম্যাচে জ্বলে উঠেছেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে বল হাতে তিন ক্যারিবীয়ান ব্যাটসম্যানকে সাজঘরে পাঠিয়েছেন নড়াইল এক্সপ্রেস।

অবশ্য এদিন মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানকে দিয়ে বোলিং শুরু করেন অধিনায়ক। হতাশ করেননি বিশ্বসেরা অলরাউন্ডার। অস্টম ওভারেই বাংলাদেশকে সাফল্য এনে দিয়েছেন সাকিব। রোভম্যান পাওয়েলকে রুবেল হোসেনের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন সাকিব। এরপর আর উইকেট পাচ্ছিল না স্বাগতিকরা।

দ্বিতীয় উইকেটে ড্যারেন ব্রাভোকে নিয়ে প্রাথমিক ধাক্কা কাটিয়ে ওঠেন শাই হোপ। দুজনের যুগলবন্দিতে এগিয়ে যেতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু হঠাৎই ছন্দপতন। খেই হারান ব্রাভো। তাকে ফেরান মাশরাফি বিন মুর্তজা।

তবে এতে তার যতটা কৃতিত্ব, তার চেয়ে বেশি অবদান ফিল্ডার তামিম ইকবালের। ম্যাশের অফস্টাম্পের বাইরে করা স্লো ডেলিভেরি উড়িয়ে মারেন ব্রাভো। বল উড়ে চলে যাচ্ছিল লং অফ দিয়ে। সুপারম্যানের মতো উড়ে এসে অনন্য দক্ষতায় সেই ক্যাচ তালুবন্দি করেন তামিম।

৯৩ রানে চার উইকেট পড়ে যাওয়ার পর পঞ্চম উইকেট তুলতেও খুব একটা সময় লাগেনি। ২০০তম ওয়ানডে খেলতে নামা মাশরাফি এবার রোভম্যান পাওয়েলকে ফিরিয়ে শিকার করেন তৃতীয় উইকেট। তার বলে উঠিয়ে মারতে গিয়ে ১৪ রানে বিদায় নেন ক্যারিবীয় অধিনায়ক।  

অপরপ্রান্ত আগলে রেখে খেলছিলেন স্যামুয়েলস। রুবেল হোসেনের ওভারে আর থিতু হননি। রানের চাকা স্লথ হয়ে যাওয়ায় বড় শটের দিকে ঝুঁকে বসেন স্যামুয়েলস। তাতে ক্যাচ আউটে বিদায় নিতে হয় অভিজ্ঞ ব্যাটসম্যানকে। লং অনে তার ক্যাচ নেন লিটন। স্যামুয়েলস বিদায় নেন ২৫ রানে।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস হেরে প্রথমে ফিল্ডিং-এ বাংলাদেশ। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিতে প্রথমে ব্যাট করবে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। এই প্রতিবেদন লিখা পর্যন্ত ৫ উইকেটে ১২৫ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। মারলন স্যামুয়েলস ২৫ এবং রোস্টন চেজ ৪ রান নিয়ে ব্যাট করছেন।

দেশের মাটিতে সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলে বাংলাদেশ। ঐ সিরিজের শেষ ম্যাচের একাদশ থেকে পাঁচটি পরিবর্তন এনেছে টাইগাররা। একাদশে সুযোগ হয়নি মোহাম্মদ মিথুন, নাজমুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার ও আরিফুল হকের। তাদের জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ ও রুবেল হোসেন।

বাংলাদেশ একাদশ : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান ও মেহেদি হাসান মিরাজ।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ : রোভম্যান পাওয়েল (অধিনায়ক), কাইরেন পাওয়েল, শাই হোপ (উইকেটরক্ষক), মারলন স্যামুয়েলস, ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, কেমো পল, দেবেন্দ্র বিশু, কেমার রোচ ও ওশানে টমাস।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!