• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি


রাজবাড়ী প্রতিনিধি জানুয়ারি ১৪, ২০১৯, ০৮:০৩ পিএম
টমেটোর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

ছবি : সোনালীনিউজ

রাজবাড়ী : পদ্মা কন্যা রাজবাড়ীর ৮৫ কিলোমিটার পদ্মা নদীর তীর ঘেঁষে পলিযুক্ত উর্বর বিস্তীর্ণ মাঠে এবার চাষ হয়েছে টমেটোর। কৃষি অফিসের তথ্যমতে রাজবাড়ীতে এবার টমেটোর চাষ হয়েছে ৮৫০ হেক্টর জমিতে ফলনও হয়েছে বাম্পার। কৃষকের মতে বিজ সার কিটনাশকের পর্যাপ্ত সরবরাহ থাকায় ভালো ফলন হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায় রাজবাড়ী সদর উপজেলার পদ্মা তীরবর্তী উরাকান্দা, নয়নসূর, কাঁচরন্দপুর, রাধাকান্তপুর, গোপালবাড়ীর বিস্তীর্ণ মাঠজুড়ে টমেটোর আবাদ হয়েছে। টমেটো ক্ষেতে টমেটো আহরণ করছে কৃষাণ-কৃষাণীরা। কথা হয় গোপালবাড়ীর আলিমদ্দিন সর্দারের ছেলে হাবিবুর রহমানের সঙ্গে, তিনি বলেন, আমি এবার এক একর জমিতে বিউটিফুল ও বিপুল প্লাস জাতের টমেটোর আবাদ করেছি। বিজ সার কিটনাশকের পর্যাপ্ত সরবরাহ থাকায় এবং সময়মতো সেচ ও যত্ন নেওয়ায় ভালো ফলন হয়েছে।

তিনি আরো বলেন, আমার এক একর জমিতে খরচ হয়েছে ৯০ হাজার টাকার মতো, আমি এ পর্যন্ত প্রায় ২ লাখ টাকার টমেটো বিক্রি করেছি এবং আশা করছি প্রাকৃতিক দুর্যোগে না হলে আরো ২ লাখ টাকার টমেটো বিক্রি করবো ইনশাআল্লাহ।

উরাকান্দার কাশেম মন্ডল, রাধাকান্তপুরের ইকবাল সর্দার, ও গোপাল বাড়ির তোফাজ্জেল মিয়া বলেন, এবার আমাদের এ অঞ্চলে টমেটোর ভালো ফলন হয়েছে দামও পাচ্ছি। তবে মধ্যসত্বভোগীদের কারণে প্রকৃত বাজার মূল্য থেকে বঞ্চিত হচ্ছি।

রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. বাহাউদ্দিন শেখ বলেন, রাজবাড়ী উপ সহকারী কৃষি কর্মকর্তাদের আন্তরিক সহযোগীতায় কৃষকদের টমেটোর বিভিন্ন ধরনের রোগবালাই উন্নত জাত সম্পর্কে ধারণা ও সুষম মাত্রায় সার, কিটনাশক ব্যবহারের মধ্যে দিয়ে এবার রাজবাড়ীতে টমেটোর বাম্পার ফলন হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমানোর কোনো কর্ম আমাদের হাতে নেই, তবে কৃষিপ্রধান রাজবাড়ীতে একটি কোল্ড স্টোরেজ থাকলে পচনশীল ফসল উৎপাদনকারী কৃষকরা অর্থনৈতিকভাবে লাভবান হতো।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!