• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

টাকার বিনিময়ে পিইসি পরীক্ষা দিচ্ছে মাধ্যমিকের শিক্ষার্থীরা


সিরাজগঞ্জ প্রতিনিধি নভেম্বর ২১, ২০১৯, ০৯:০৬ পিএম
টাকার বিনিময়ে পিইসি পরীক্ষা দিচ্ছে মাধ্যমিকের শিক্ষার্থীরা

চৌহালী (সিরাজগঞ্জ): টাকার বিনিময়ে সিরাজগঞ্জের চৌহালীতে আনন্দ স্কুলের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় (পিইসি) অংশগ্রহণ করছে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ নিয়ে এলাকাজুড়ে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় বইছে। ২০১৫ সাল থেকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের রক্স প্রকল্পের আওতায় চৌহালী উপজেলার ৭টি ইউনিয়নে ৭৪টি কেন্দ্র আনন্দ স্কুল পরিচালনা করে আসছে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) বেলা ১১টার দিকে পুখুরিয়া কোদালিয়া পরীক্ষা কেন্দ্রে সরেজমিন গিয়ে এমনটা দেখা যায়।  

জানা গেছে,  মূলত চরাঞ্চলের ঝড়েপড়া শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ সৃষ্টি করে দেয়ার জন্য আনন্দ স্কুলের কার্যক্রম চলে আসছে। যমুনা বিধ্বস্ত এ উপজেলায় আনন্দ স্কুলের কার্যক্রম কাগজে-কলমে চললেও বাস্তবে শিক্ষার্থী নেই। এরপর শিক্ষকদের মাসিক বেতন, শিক্ষার্থীদের উপবৃত্তিসহ অন্যান্য শিক্ষা উপকরণ গ্রহণ করে আসছে প্রকল্প সংশ্লিষ্টরা। চলমান প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এই তথ্য ফাঁস হলে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়।

দেখা যায়, বয়স্ক শিক্ষার্থীরা পঞ্চম শ্রেণির পরীক্ষা দিচ্ছে। ক্যামেরা দেখে শিক্ষার্থীরা মুখ লুকিয়ে রাখে ও ছবি তুলতে নিষেধ করে। সাংবাদিকদের উপস্থিতি দেখে কেন্দ্রের পাশে অবস্থানরত আনন্দ স্কুলের একদল শিক্ষক এসে সাংবাদিকের তথ্য দিতে নানা তালবাহানা করেন।

এদিকে, নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন পরীক্ষার্থী জানান, ৭০০ টাকা করে দিয়ে আমাদের পরীক্ষায় অংশনিতে বলা হয়েছে। স্যাররা সহযোগিতা করে লেখার সুযোগ করে দিচ্ছে। তাই পরীক্ষা দিচ্ছি। আরেক পরীক্ষার্থী জানায়, এবার জেএসসি পরীক্ষা দিয়েছি তারপরও আমার নাম আনন্দ স্কুলের প্রাথমিক সমাপনী পরীক্ষায় রয়েছে। তাই বাধ্য হয়ে এর আগের পরীক্ষাও দিয়েছি। আজ ইসলাম শিক্ষা পরীক্ষা দিলাম।

পুখুরিয়া কোদালিয়া কেন্দ্রের হল সুপার রুহুল আমিন জানান, আমি এ ঝামেলায় নেই, আমি কাউকে চিনি না। ভুয়া পরীক্ষার্থীর বিষয়ে কিছুই বলতে পারব না।

তবে বিষয়টি নিয়ে জানতে আনন্দ স্কুল প্রকল্পের চৌহালীর ট্রেনিং কো-অর্ডিনেটর (টিসি) শাহজাহান আলীর মোবাইল ফোনে বারবার ফোন দিয়েও তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা দেওয়ান মওদুদ আহমেদ জানান, অন্য প্রতিষ্ঠানের শিক্ষার্থী দিয়ে আনন্দ স্কুলের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেয়ার বিষয়ে অভিযোগ পেয়েছি। এ বিষয়টি খতিয়ে দেখে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!